মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ ০৫:৫৬:২৮ পিএম

গোপনে পারমাণবিক অস্ত্র তৈরি করেছে ইরান : ইসরায়েল

আন্তর্জাতিক | মঙ্গলবার, ১ মে ২০১৮ | ১২:৪৫:১৮ পিএম

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দাবি করেছেন, ইরান গোপনে পরমাণু অস্ত্র তৈরি করছে। পরমাণু সমঝোতা স্বাক্ষরের পর ইরান বিশ্বকে মিথ্যা বলেছে এবং পরমাণু অস্ত্র তৈরির কর্মসূচিকে গোপন রাখার প্রচেষ্টা জোরদার করছে। সোমবার রাতে কিছু ছবি, সিডি ও কাগজ টেলিভিশন ক্যামেরার সামনে তুলে ধরে তিনি এ দাবি করেন।

গোয়েন্দা বিশেষজ্ঞ ও কূটনীতিকরা অবশ্য জানিয়েছেন, নেতানিয়াহু যা উপস্থাপন করেছেন তাতে ইরানের পরমাণু সমঝোতা ভঙ্গের কোনো সুনিশ্চিত প্রমাণ নেই। মার্কিন প্রেসিডেন্ট পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওযার যে সুর তুলেছেন, তাকে সমর্থন দেওয়ার জন্যই নেতানিয়াহু এই কাজ করেছেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রী যেসব কাগজপত্র দেখিয়েছেন সেগুলো সবই ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চুক্তির আগেরকার। অবশ্য তিনি বলেছেন, ইরান তখন থেকেই পরমাণু প্রযুক্তির গুরুত্বপূর্ণ নথিপত্র সংরক্ষণ করে আসছে এবং এর পারমাণবিক জ্ঞান সমৃদ্ধ করে চলছে।

নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলের গোয়েন্দারা তেহরানের একটি গোপন কেন্দ্র থেকে সুনির্দিষ্ট নথিপত্র সংগ্রহ করেছে। প্রজেক্ট আমাদ নামে ইরানের ওই কর্মসূচি সংশ্লিষ্ট ৫৫ হাজার পৃষ্ঠা, ১৮৩টি সিডিতে ৫৫ হাজার ফাইল উদ্ধার করা হয়েছে।

তিনি দাবি করেন, ইরানের ওই প্রকল্পের লক্ষ্য ছিল প্রতি ১০ কিলোটন করে পাঁচটি পারমাণবিক ওয়ারহেড নির্মাণ করা।

ইসরায়েলি প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই ফাইলগুলো যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থায় পরে পাঠানো হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন