শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ ০৫:৪৭:১৯ পিএম

রোহিঙ্গা : যৌন নির্যাতনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার ঘোষণা

আন্তর্জাতিক | মঙ্গলবার, ১ মে ২০১৮ | ০৬:২০:২৪ পিএম

রোহিঙ্গাদের ওপর যৌন সহিংসতা পরিচালনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলকে জানিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। দেশটির সেনাপ্রধান মিন অং হ্লয়াইংয়ের বরাত দিয়ে মঙ্গলবার মিয়ানমারের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার এ তথ্য জানিয়েছে।

গত বছরের আগস্টে রাখাইন রাজ্য থেকে রোহিঙ্গাদের বিতাড়ন শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী ও চরমপন্থি বৌদ্ধরা। এসময় রোহিঙ্গাদের নির্যাতন, হত্যা ও ধর্ষণ করে সেনা সদস্যরা। প্রাণে বাঁচতে এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে তাদের ওপর নিপীড়নের ভয়াবহ বর্ণনা দিয়েছে। তবে মিয়ানমার কর্তৃপক্ষ এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গাদের আশ্রয় শিবির পরিদর্শণ শেষে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল সোমবার মিয়ানমার পৌঁছেছেন। তার পৃথকভাবে মিয়ানমারের সরকার প্রধান অং সান সু চি ও সেনাপ্রধান মিন অং হ্লয়াইংয়ের সঙ্গে বৈঠক করেছেন।

সেনাপ্রধান প্রতিনিধি দলকে বলেছেন, ‘যৌন সহিংসতাকে ঘৃণ্য কাজ হিসেবে বিবেচনা করা হয়। এ ধরণের অপরাধীদের বিরুদ্ধে সেনাবাহিনী কঠোর ও শক্ত ব্যবস্থা নিচ্ছে।’

সু চি বৈঠকে প্রতিনিধি দলকে নিপীড়নের বিশ্বাসযোগ্য প্রমাণ পেলে তার তদন্তের আহ্বান জানিয়েছেন।


খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন