বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৫:৪৫:১৫ এএম

র‌্যাংকিং ধরে রাখা সহজ নয়: বললেন মুশফিক

খেলাধুলা | মঙ্গলবার, ১ মে ২০১৮ | ০৮:৪৩:৪৪ পিএম

ওয়ানডে ক্রিকেটের ক্ষেত্রে অনেকদিন ধরে একটি জায়গা নিজেদের দখলে রেখেছে বাংলাদেশ। বলা যায় একদিনের ক্রিকেটে সমীহ জাগানিয়া একটি দল হয়ে উঠেছে।
টি-টোয়েন্টির ক্ষেত্রেও অচেনা বাংলাদেশ সবশেষ ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কাকে টানা দুই ম্যাচ হারিয়ে ফাইনালে ভারতের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করে হেরেও আন্তর্জাতিক অঙ্গনে সুনাম কুড়িয়েছে।

কিন্তু টেস্টে এখনও সমীহ জাগানিয়া দল হয়ে উঠতে পারেনি বাংলাদেশ। ঘরের মাঠে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া আর শ্রীলঙ্কাকে তাদের মাটিতে হারিয়ে শিরোনাম হয়েছে দেশ-বিদেশের গণমাধ্যমেও।

তবে টেস্টে কতটা ধারাবাহিক বাংলাদেশ? প্রশ্নটা এখানেই। আজ ঘোষণা হয়েছে আইসিসি’র ২০১৬-১৭ মৌসুমের সকল র‌্যাংকিং। ওয়ানডেতে ৭ নম্বরেই আছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে স্কটল্যান্ডের কাছে অল্পের জন্য চাপা পড়েনি। আছে ১০ নম্বর পজিশনেই।
খুশির খবর হচ্ছে টেস্ট র‌্যাংকিং। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ৮ নম্বরে উঠে এসেছে সাদা জার্সির বাংলাদেশ দল।

সমালোচকরা বলছেন, ওয়েস্ট ইন্ডিজ শেষ কয়েকটা ম্যাচ খারাপ খেলায় বাংলাদশের কাছে জায়গা হারিয়েছে তারা।

সমালোচকরা সমালোচনা করবে এটাই স্বাভাবিক। তাতে কি, বাংলাদেশের মতো একটা দলের জন্য এটা কি কম খুশির খবর!

উপরে যে কয়টি জয়ের কথা উল্লেখ আছে তার সবকটি জয়ই এসেছে সদ্য অধিনায়কত্ব ছাড়া মুশফিকুর রহিমের হাত ধরে। বর্তমানে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কত্বের দায়িত্বে আছেন সাকিব আল হাসান।

আজ কল্যাণপুরের একটি বৃদ্ধাশ্রম পরিদর্শনে যান মুশফিকুর রহিম। দলের এমন খুশির খবরে উচ্ছ্বসিত সাবেক এই অধিনায়কও।

তিনি বলেন, আগে আমরা ওয়ানডেতে ভালো একটা দল বলে পরিচিতি পেয়েছি। শেষ ত্রিদেশীয় সিরিজে টি-টোয়েন্টিরও আক্ষেপ দূর করার চেষ্টা করেছি। টেস্ট র‌্যাংকিংয়ের এমন খবর অবশ্যই আমাদেরকে উজ্জিবীত করবে ভবিষ্যতে।

মুশফিকের নেতৃত্বে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া আর শ্রীলঙ্কার মতো দলগুলোকে হারায় বাংলাদেশ। বলা যায় সোনালী সময় কেটেছিল তার অধীনে।

এ নিয়ে মুশফিক বলেন, এটা অবশ্যই আমার জন্য খুশির। আমি বলবো না আমিই সব করে দিয়েছি। আমার দলের খেলোয়াড়রা যদি নিজেদের সেরাটা না দিতো, তাহলে সাফল্য ধরা দিতো না।

নতুন র‌্যাংকিংয়ে টিকে থাকা নিয়েও কথা বলেন মুশফিক। তার মতে, সামনে অনেক কঠিন সিরিজ অপেক্ষা করছে। সেখানে ভালো করতে হবে। নইলে টিকে থাকাটা কঠিন হয়ে যাবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন