সোমবার, ২১ মে ২০১৮ ০৮:৪৬:৫৯ পিএম

শেরপুর সীমান্তে বন্য হাতির মৃতদেহ উদ্ধার

জাহিদুল খান সৌরভ | জেলার খবর | শেরপুর | বুধবার, ২ মে ২০১৮ | ০৩:৪০:৫৮ পিএম

শেরপুরের ঝিনাইগাতীতে একটি বন্যহাতির মৃতদেহ উদ্ধার করেছে বনকর্মীরা। ১ মে মঙ্গলবার সকালে উপজেলার গান্ধিগাঁও গ্রাম থেকে ওই মৃত হাতিটি উদ্ধার করা হয়। দুপুরে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা দীপক কুমার সরকারের তত্ত্বাবধানে ময়নাতদন্ত শেষে হাতিটির মৃতদেহ মাটিচাপা দেওয়া হয়। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি।

বন বিভাগের গজনী বিট কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, মঙ্গলবার সকাল ৭টার দিকে সীমান্ত সড়কের দক্ষিণে গান্ধিগাঁও বনরাণী রেস্ট হাউজের ২৫/৩০ গজ দূরে একটি খোলা মাঠে বন্যহাতিটির মৃতদেহটি পড়ে থাকতে দেখে এলাকাবাসী খবর দেয়। এটি একটি মর্দা (পুরুষ) হাতি। বয়স আনুমানিক ৭/৮ বছর হবে।

হাতিটির ডান কানের নিচে বেশ কিছুদিনের পুরনো একটি আঘাতের ক্ষত পাওয়া গেছে। সেই ক্ষতের কারণে অসুস্থতায় হাতিটির মৃত্যু হতে পারে। ময়নাতদন্ত প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। স্থানীয় তথ্যমতে, এ মৌসুমে বন্যহাতির মৃতদেহ উদ্ধারের ঘটনা এটিই প্রথম। ভারত সীমান্তের ভেতর থেকে বন্যহাতিটি আঘাতপ্রাপ্ত হয়ে অসুস্থতায় গজনীর বনাঞ্চলে প্রবেশ করেছিলো। ক্ষতটি প্রায় দুই/আড়াই মাসের পুরানা হবে। জিহ্বায়ও ঘা দেখা গেছে। এছাড়া হাতিটির দাঁতগুলো সম্ভবত ইতোপূর্বে কেটে নেয়া হয়েছে।

ঝিনাইগাতীর নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবেল মাহমুদ বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সীমান্তের ওপার থেকে নেমে আসা বন্যহাতিটি গায়ে থাকা আঘাতের কারণে অসুস্থ হয়ে মারা গেছে। তবে প্রাণী সম্পদ বিভাগ ময়নাতদন্ত সম্পন্ন করেছে। ওই প্রতিবেদন পেলেই জানা যাবে তার মৃত্যুর সঠিক কারণ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন