মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ ০৭:৩১:১৫ পিএম

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ইংল্যান্ড

খেলাধুলা | বুধবার, ২ মে ২০১৮ | ০৪:৩০:৩৫ পিএম

২০১৫ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার পর ওয়ানডে সংস্করণে নিজেদের খেলার ধাঁচটা পাল্টে ফেলে ইংল্যান্ড। ভয়ডরহীন ক্রিকেট খেলতে শুরু করেন জো রুট-এয়ুইন মরগানরা। তিন বছরের ব্যবধানে তার ফল মিলল। ভারতকে হটিয়ে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে ইংল্যান্ড।

আজ হালনাগাদ করা বার্ষিক ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় ইংল্যান্ডের রেটিং পয়েন্ট ১২৫। তাঁদের থেকে ৩ রেটিং পয়েন্ট পিছিয়ে তালিকার দুইয়ে নেমে গেছে বিরাট কোহলির দল। এ পথে তাঁরা হারিয়েছে ১ রেটিং পয়েন্ট। অন্যদিকে, ৮ রেটিং পয়েন্ট যোগ হয়েছে ইংলিশদের খেরো খাতায়।

আইসিসির এই র‍্যাঙ্কিংয়ে ২০১৪-১৫ মৌসুমের পারফরম্যান্স বিবেচনা করা হয়নি। এই মৌসুমে আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর সঙ্গে ২৫টি ওয়ানডে খেলে মাত্র ৭ ম্যাচ জিতেছে ইংল্যান্ড। র‍্যাঙ্কিংয়ে ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের পারফরম্যান্স ৫০ শতাংশ বিবেচনা করেছে আইসিসি। শেষ তিন বছরে ৬৩ ওয়ানডে খেলে ৪১ জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। ভারত এই সময়ে ৫৯ ম্যাচে ৩৯ জয় পেয়েছে।

১১৩ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ের তিনে দক্ষিণ আফ্রিকা। পরের তিনটি দল যথাক্রমে নিউজিল্যান্ড (১১২ রেটিং পয়েন্ট), অস্ট্রেলিয়া (১০৪ রেটিং পয়েন্ট) ও পাকিস্তান (১০২ রেটিং পয়েন্ট)। ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ র‍্যাঙ্কিংয়ের সাতে। সাকিব আল হাসানের দলের সঙ্গে ৩ রেটিং পয়েন্ট যোগ হয়েছে। এর পরের দলগুলো যথাক্রমে শ্রীলঙ্কা (৭৭ রেটিং পয়েন্ট), ওয়েস্ট ইন্ডিজ (৬৯ রেটিং পয়েন্ট), আফগানিস্তান (৬৩ রেটিং পয়েন্ট), জিম্বাবুয়ে (৫৫ রেটিং পয়েন্ট) ও আয়ারল্যান্ড (৩৮ রেটিং পয়েন্ট)।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন