শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ ১২:২৮:৪০ পিএম

শ্রীলঙ্কাকেও পেছনে ফেললো আফগানরা

খেলাধুলা | বুধবার, ২ মে ২০১৮ | ০৬:১৭:৪০ পিএম

আন্তর্জাতিক ক্রিকেটে কত দ্রুত উঠে আসছে আফগানিস্তান, তার আরও একবার প্রমাণ পাওয়া গেলো। যুদ্ধ বিধ্বস্ত দেশটি আগে থেকেই টি-টোয়েন্টি ভালো খেলে। যে কোনো দলের সামনে বুক চিতিয়ে লড়াই করতে পারে। যে কারণে, টি-টোয়েন্টিতে বহু আগেই বাংলাদেশকে পেছনে ফেলে দিয়েছিল তারা। এবার শুধু বাংলাদেশই নয়, টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে তারা পেছনে ফেলেছে শ্রীলঙ্কাকেও। লঙ্কানদের পেছনে ঠেলে দিয়ে আফগানিস্তান উঠে এসেছে আট নম্বরে।

আইসিসি বার্ষিক টি-টোয়েন্টিতে র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে বুধবার (২ মে)। যেখানে যোগ করা হয়েছে ২০১৫-১৬, ২০১৬-১৭ মৌসুমের ফলাফলের অর্ধেক, তথা ৫০ ভাগ পয়েন্ট। পুরোপুরি ধরা হেয়ছে ২০১৭-১৮ মৌসুমের পয়েন্ট। স্বাভাবিকভাবেই নতুন হিসাব থেকে বাদ দেয়া হয়েছে ২০১৪-১৫ মৌসুমের ফলাফল।

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে শীর্ষেই রয়েছে পাকিস্তান। শুধু তাই নয়, শীর্ষ সাতটি দেশের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। পাকিস্তানের রেটিং পয়েন্ট ১৩০। তারা কোনো পয়েণ্ট অর্জনও করেনি, হায়রায়ওনি। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১২৬। তাদেরও একই অবস্থা, কোনো পয়েণ্ট অর্জন কিংবা হারাতে হয়নি।

২ পয়েণ্ট অর্জন করেছে ভারত। ১২৩ পয়েণ্ট হলেও ভারতীয়দের অবস্থান তিন নম্বরে। নিউজিল্যান্ডের পয়েণ্ট ১১৬। ১ পয়েণ্ট বেড়ে ১১৫ পয়েণ্ট হয়েছে ইংল্যান্ডের। তারা রয়েছে ৫ নম্বরে। ৩ পয়েণ্ট বাড়লেও ৬ষ্ঠ স্থানেই থাকতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। তাদের মোট পয়েণ্ট ১১৪। ওয়েস্ট ইন্ডিজেরও বেড়েছে ৩ পয়েণ্ট, মোট পয়েণ্টও ১১৪। তবে ভগ্নাংশের হিসেবে তারা সাত নম্বরে।

আফগানরা হারিয়েছে ১ পয়েণ্ট। তবুও ৮৭ পয়েণ্ট নিয়ে তারা রয়েছে আট নম্বরে। শ্রীলঙ্কা হারিয়েছে ৪ পয়েণ্ট। তাদের মোট অর্জন এখনও ৮৫ পয়েণ্ট। বাংলাদেশের পয়েন্ট কমেছে ২টি। মোট পয়েণ্ট ৭৫। বাংলাদেশের পরে রয়েছে স্কটল্যান্ড। তাদের মোট পয়েণ্ট ৬৬।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন