সোমবার, ২৩ জুলাই ২০১৮ ০১:৩৭:৩৬ পিএম

তাজমহলের রং বদলে ভারতীয় সুপ্রিম কোর্টের উদ্বেগ

আন্তর্জাতিক | বুধবার, ২ মে ২০১৮ | ০৭:৫৮:০০ পিএম

বিশ্বের অন্যতম স্থাপনা ভারতের তাজমহলের রঙ পরিবর্তন হয়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে দেশটির সুপ্রিম কোর্ট। সপ্তদশ শতকে সাদা মার্বেল পাথরে তৈরি এই অসাধারণ স্থাপনা ইতোমধ্যেই হলুদ আকার ধারণ করেছে এবং সেটি এখন বাদামী ও সবুজ হয়ে যাচ্ছে বলে জানিয়েছে আদালত। খবর বিবিসি বাংলার।

ধারণা করা হচ্ছে, দূষণ, নির্মাণকাজ ও কীটপতঙ্গের মলের কারণে তাজমহলের রঙ পরিবর্তন হয়ে যাচ্ছে। সমস্যার সমাধানে দরকার হলে সরকারকে বিদেশি বিশেষজ্ঞদের সহায়তা নেয়ারও নির্দেশনা দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট।

পরিবেশবাদীদের জমা দেয়া ছবি পরীক্ষা-নিরীক্ষা করে আদালত সরকারকে ভারত কিংবা প্রয়োজনে দেশের বাইরে থেকে বিশেষজ্ঞদের এনে পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছে।

এর আগেও তাজমহলের রঙ বদলের খবরে উদ্বেগ ছড়িয়ে পড়লে ভারত সরকার তাজমহলের আশপাশের অনেক কলকারখানা বন্ধ করে দেয়। তাজমহল যে যমুনা নদীর তীরে সেই নদীর অবস্থাও শোচনীয়। সেখানকার কীটপতঙ্গের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে তাজমহলের দেয়াল।

মোঘল সম্রাট শাহজাহানের সময়ে আগ্রা শহরে তৈরি হয়েছিলো তাজমহল, যা দেখতে প্রতিদিন প্রায় ৭০ হাজার মানুষ ভিড় করেন।

নোংরা হওয়ার সমস্যা তাজমহলের জন্য নতুন নয়। গত দু’দশকে বেশ কয়েকবার এটি পরিষ্কারের উদ্যোগ নেয়া হয়। তবে সমস্যা দিন দিন প্রকট হচ্ছে। গত জানুয়ারিতেও একবার তাজমহলের কাদামাটি পরিষ্কার করা হয়। বছরের শেষ দিকে আবারো পরিচ্ছন্নতা অভিযানের কথা রয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন