বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ ১২:৫২:৪৫ পিএম

জাতিসংঘও চায় ট্রাম্প থাকুক

আন্তর্জাতিক | বৃহস্পতিবার, ৩ মে ২০১৮ | ১২:৩৮:১৮ পিএম

আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সরে না দাঁড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে গুতেরেস বলেন, ২০১৫ সালের আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি যদি রক্ষা করা না যায় তবে সত্যিকার অর্থেই বিশ্বযুদ্ধের সম্ভাবনা তৈরি হবে।

বরাবরই এই পরমাণু চুক্তির সমালোচনা করে আসছেন ট্রাম্প। ওই চুক্তিতে নিজেদের পরমাণু কর্মসূচি কমিয়ে আনার বিষয়ে সম্মতি জানিয়েছিল ইরান।

যুক্তরাষ্ট্র এই চুক্তির মধ্যে থাকবে নাকি বেরিয়ে যাবে সে বিষয়ে চলতি মাসের ১২ তারিখের মধ্যেই সিদ্ধান্ত নেবেন প্রেসিডেন্ট ট্রাম্প।

পারমাণবিক চুক্তিতে ইরানের সম্মতি জানানোকে গুরুত্বপূর্ণ কূটনৈতিক বিজয় বলে উল্লেখ করেছেন গুতেরেস। তাই এই চুক্তি বজায় রাখা উচিত বলে উল্লেখ করেন তিনি। তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত আমরা একটি ভালো বিকল্প না পাচ্ছি ততক্ষণ আমাদের এই চুক্তি বর্জন করা থেকে বিরত থাকা উচিত। তিনি আরও বলেন, আমরা বিপজ্জনক সময়ের মুখোমুখি হচ্ছি।

গত সপ্তাহে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা এবং বাস্তবায়নের প্রচেষ্টা জোরদার করার অঙ্গীকার ব্যক্ত করে চীন।

এক সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং পরমাণু সমঝোতার প্রতি সমর্থন ব্যক্ত করে বলেন, ইরানের সঙ্গে সাক্ষরিত পরমাণু সমঝোতা একটি বহুপক্ষীয় চুক্তি যা ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে দীর্ঘ আলোচনার পর হয়েছে। এই সমঝোতাকে ২২৩১ নম্বর প্রস্তাবনা পাসের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ অনুমোদনও দিয়েছে।

হুয়া চুনিং সমঝোতা রক্ষার জন্য সব পক্ষকে সংলাপ ও সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান। তিনি বলেন, চীন মনে করে সংশ্লিষ্ট সব পক্ষের উচিত সংলাপ জোরদার করা এবং সমঝোতা রক্ষার জন্য বর্তমান পরিস্থিতিতে আন্তরিক ও পূর্ণাঙ্গভাবে তা বাস্তবায়ন করা। তিনি আরও বলেন, পরমাণু সমঝোতা বাস্তবায়নের জন্য বেইজিং দায়িত্বশীল ও স্বচ্ছ মনোভাব নিয়ে কাজ করবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন