বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮ ০১:৫৮:২০ পিএম

রাজস্থানে ধূলিঝড়ে ২৭ জনের মৃত্যু

আন্তর্জাতিক | বৃহস্পতিবার, ৩ মে ২০১৮ | ০২:০৩:০৩ পিএম

ভারতের রাজস্থানে বুধবার শক্তিশালী ধূলিঝড়ে ২৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও বেশ কয়েকজন। ঝড়ের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাজস্থানের পূর্বাঞ্চলের আলওয়ার, ধোলপুর এবং ভারতপুর জেলা। খবর এনডিটিভি।

ঝড় এবং বজ্রপাতে বাড়ি-ঘর ধসে পড়েছে, গাছ উপড়ে পড়েছে এবং বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেছে কর্তৃপক্ষ।

রাজধানী দিল্লি থেকে ১৬৪ কিলোমিটার দূরের আলওয়ারে গাছ উপড়ে পড়ে বৈদ্যুতিক খুঁটি ক্ষতিগ্রস্ত হওয়ার পর গত রাত থেকেই ওই এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে ভারতপুর জেলায়। সেখানে কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে।

বুধবার দিল্লিতেও ধূলিঝড় ও ভারি বৃষ্টিপাত হয়েছে। বুধবারে রাতে যারা রাস্তায় ঘুমাচ্ছিল তাদের মধ্যে বেশ কয়েকজন নিহত হয়েছে। কয়েক মিনিটের শক্তিশালী ঝড়ে সব কিছু লণ্ডভণ্ড হয়ে গেছে। ঝড়ের কারণে ১৫টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে দু’টি আন্তর্জাতিক ফ্লাইট রয়েছে।

ঝড়ের কারণে হতাহতদের ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছে রাজস্থান সরকার। বুধবার রাজস্থানের বেশ কিছু স্থানে তীব্র দাবদাহ ছিল। সেসময় কোটা অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সেখানে তাপমাত্রা ছিল ৪৫ দশমিক ৪ ডিগ্রি। রাজ্যের বিভিন্ন অংশে ধূলিঝড়, দাবদাহ ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে বলে আগেই সতর্ক করেছে আবহাওয়া বিভাগ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন