শুক্রবার, ২৫ মে ২০১৮ ১১:০৮:২৭ এএম

কোনো পরীক্ষা বাতিল করা হবে না : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

জাতীয় | বৃহস্পতিবার, ৩ মে ২০১৮ | ০৫:৩৮:৩৫ পিএম

এসএসসি ও সমমানের পরীক্ষায় আংশিক প্রশ্ন ফাঁস প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মাত্র পাঁচ হাজার শিক্ষার্থীর জন্য ২০ লাখ শিক্ষার্থীকে ভোগান্তিতে ফেলা ঠিক হবে না। এ কারণে কোনো পরীক্ষা বাতিল করা হবে না। তবে সবাইকে সতর্ক থাকতে হবে। যাতে ভবিষ্যতে কোনোভাবেই প্রশ্ন ফাঁস না হয়।

আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে এসএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্ন ফাঁসে গঠিত যাচাই-বাছাই কমিটির তদন্ত প্রতিবেদন নিয়ে আয়োজিত ও জেএসসি-জেডিসি পরীক্ষার নিরাপত্তা সংক্রান্ত সভায় শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

প্রশ্ন ফাঁস যাচাই-বাছাই কমিটির তদন্ত প্রতিবেদনে দেখা গেছে, সম্প্রতি শেষ হওয়া এসএসসি পরীক্ষায় ০.২৫ শতাংশ প্রশ্ন ফাঁস হয়েছে। শুধুমাত্র ‘খ’ সেট বা নৈব্যক্তিক ৩০ নম্বরের অংশ ফাঁসের প্রমাণ পাওয়া গেছে। এতে সুবিধা নিয়েছে পাঁচ হাজারের মতো শিক্ষার্থী। তবে মাদরাসা বোর্ডের কোনো প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া যায়নি।

শিক্ষামন্ত্রী বলেন, চলমান এইচএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁস বন্ধ করা চ্যালেঞ্জ ছিল। সবার সহযোগিতার কারণে এখন পর্যন্ত এইচএসসিতে কোনো প্রশ্ন ফাঁস হয়নি।

তিনি বলেন, অনেকে বিচার বিশ্লেষণ না করেই ঢালাওভাবে প্রশ্ন ফাঁসের অভিযোগ করে শিক্ষা মন্ত্রণালয়কে অপরাধী বানিয়েছেন। এটি আমাদের জন্য অবিচার কারা হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন