শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ ০৫:২৩:২৭ পিএম

বিশ্বকাপের আগেই যে ৫ দল পাচ্ছে ১ কোটি ডলার

খেলাধুলা | শুক্রবার, ৪ মে ২০১৮ | ০৪:২৬:৩৯ পিএম

ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে অংশগ্রহনকারী আফ্রিকার পাঁচটি দেশকে ১ কোটি মার্কিন ডলার দিচ্ছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)। আসর শুরুর আগেই মিশর, মরক্কো, নাইজেরিয়া, সেনেগাল এবং তিউনিশিয়া এই পাঁচ দলের মধ্যে ২০ লাখ মার্কিন ডলার করে দিচ্ছে সংস্থাটি। কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ) জানায়, ফিফার দেয়া এই অর্থ বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর প্রস্তুতিতে ভুমিকা রাখবে।

বিশ্বকাপের আগেই এই অর্থ দেশগুলোর ফুটবল উন্নয়নে ভালো ভূমিকা রাখবে বলে মনে করেন নাইজেরিয়া ফুটবল ফেডারেশন (এনএফএফ) মুখপাত্র আডেমোলা ওলাজিরে। তিনি বলেন, অতীতে এনএফএফ নিয়ে আমরা নানা সমস্যার সম্মুখীন হয়েছি। দলগুলোর জন্য দেয়া এই অর্থ ভালো ভুমিকাই রাখবে।

এর আগে ২০১৪’র ব্রাজিল বিশ্বকাপে বোনাস ফি নিয়ে বিতর্কের সৃষ্টি করেছিল ঘানা ও ক্যামেরুনের খেলোয়াড়রা। রাশিয়া বিশ্বকাপের আগে তাই বোনাস বিষয়ে পরিকল্পনা সেরে নিয়েছে ফিফা। কনফেডারশন অব আফ্রিকার (সিএএফ) সভাপতি আহমেদ এক বিবৃতিতে জানান, বোনাস নিয়ে খেলোয়াড়দের এখন আর চিন্তা থাকছে না।

ফিফার দেয়া এই বরাদ্দকৃত অর্থ দিয়ে দেশগুলো তাদের প্রস্তুতি সেরে নিতে পারবে। খেলোয়াড়রাও এই অর্থের সুবিধা ভোগ করবে। জুন-জুলাইয়ে রাশিয়া বিশ্বকাপে অংশ নিচ্ছে ৩২টি দেশ। প্রস্তুতি জন্য ফিফার কাছ থেকে সবকটি দল ১৫ লাখ মার্কিন ডলার করে পাবে। আর টুর্নামেন্ট শেষে পুরষ্কার হিসেবে পাবে সর্বনিম্ন ৮০ লাখ ডলার।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন