রবিবার, ২৪ জুন ২০১৮ ০৫:০৮:০২ এএম

রোহিঙ্গাদের ওপর যে নিপীড়ন চালানো হয়েছে তা গণহত্যা : ওআইসি’র প্রতিনিধি দল

জাতীয় | শুক্রবার, ৪ মে ২০১৮ | ০৫:২৩:১৬ পিএম

মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর যে নিপীড়ন চালানো হয়েছে তা গণহত্যা। বিশ্বব্যাপী এ ঘটনার জন্য উদ্বেগ প্রকাশ করা হয়েছে। শুরু থেকে ওআইসি বাংলাদেশে প্রশাংসিত উদ্যোগের পক্ষে। এখন এ সংকটের সমাধানের জন্য সবাইকে কাজ করতে হবে বলে জানান প্রতিনিধি দলের প্রধান হাশেম ইউছেফ।

এ সময় তিনি আরো বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে জাতিসংঘের সঙ্গে কাজ করবে ওআইসি। একইসঙ্গে আগামীকাল শনিবার ও পরশু রবিবার অনুষ্ঠিততব্য পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে রোহিঙ্গা ইস্যুটি প্রধান্য পাবে।

আগামী বর্ষা মৌসুমে দূর্যোগকালীন পরিস্থিতিতে এবং প্রত্যাবাসন শেষ না হওয়া পর্যন্ত ওআইসি রোহিঙ্গাদের পাশে থাকবে। শুক্রবার (৪ এপ্রিল) কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন ওআইসি’র প্রতিনিধি দল।

প্রতিনিধিরা বলেন, রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের তৈরি। মিয়ানমারকে এর সমাধান করতে হবে। রোহিঙ্গারা নিরাপদে যেন স্বদেশে বাস করতে পারেন তার জন্য পরিবেশ তৈরির দায়িত্বও মিয়ানমার সরকারের।

এসময় বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী প্রতিনিধি দলটির সঙ্গে ছিলেন। এর আগে শুক্রবার (৪ মে) সকাল পৌনে ৯ টার দিকে কক্সবাজার বিমান বন্দরে পৌঁছানন ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অংশ নিতে আসা ৮ জন মন্ত্রী, ৩ জন প্রতিমন্ত্রী, ৮ জন পররাষ্ট্রসচিব সহ ৫৮ দেশের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। এর পর কক্সবাজারের একটি হোটেলে বাংলাদেশের সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন দাতা সংস্থার কর্মকর্তারা প্রতিনিধি দলটিকে ব্রিফিং করেন। ওই সময় বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী প্রতিনিধিদের রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন।

এরপর প্রতিনিধি দলটি রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশে রওনা হন। বেলা ১১ টার দিকে এ প্রতিনিধি দলটি পৌঁছান উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে। বালুখালী রোহিঙ্গা ক্যাম্প আশ্রিত মিয়ানমারের বাসিন্দাদের অবস্থা সরজমিন ঘুরে দেখেন তারা। এসময় তারা নির্যাতিত রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু-কিশোরদের সঙ্গে কথা বলেন। বিকাল ৪ টার দিকে প্রতিনিধি দলটি কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা হবেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন