বুধবার, ২২ আগস্ট ২০১৮ ০৫:৫৭:৩৮ এএম

জীবন যাত্রা উন্নয়নে সৌদির ৩৪.৬ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা

আন্তর্জাতিক | শুক্রবার, ৪ মে ২০১৮ | ০৫:৪০:২৬ পিএম

জীবন যাত্রার মান উন্নয়নে ৩৪.৬ বিলিয়ন মার্কিন ডলারের ‘কোয়ালিটি অব লাইফ প্রোগ্রাম ২০২০’ প্রকল্প ঘোষণা করেছে সৌদি আরবের অর্থনীতি ও উন্নয়ন কাউন্সিল। কোয়ালিটি অব লাইফ প্রকল্পটিও সৌদি আরবের অর্থনীতিকে বৈচিত্র্যকরণ ও তেল নির্ভরতা কমাতে ভিশন ২০৩০ এর অংশ বিশেষ। এ সংবাদ জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ মাধ্যম আল আরাবিয়া।

সংবাদ মাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যেই দেশটির মন্ত্রী পরিষদ প্রকল্পটির অনুমোদন দিয়েছে। এ প্রকল্পের উদ্দেশ্য দেশটির অর্থনীতি, সংস্কৃতি, বিনোদন ও ক্রীড়া খাতে নতুন বিনিয়োগে সুযোগ সৃষ্টি করা। যার ফলে নাগরিকদের জীবন মান উন্নয়ন হবে ও বিনিয়োগকারীদেরও সফলতা ও অর্থনৈতিক কার্যক্রম বৃদ্ধি পাবে।

এ প্রকল্পটিরও নেপথ্যে রয়েছেন সৌদি আরবের অর্থনৈতিক ও উন্নয়ন কাউন্সিলের চেয়ারম্যান ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। ভিশন ২০৩০ কে বাস্তবায়নের লক্ষ্যেই এ প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। তিনি সৌদি বাদশাহ সালমানের নেতৃত্বে সৌদি অর্থনীতি, সামাজিক অবস্থান ও উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

কোয়ালিটি অব লাইফ প্রোগ্রামের আওতায় বিভিন্ন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। প্রকল্পটির ১৩০ বিলিয়ন রিয়ালের মধ্যে ৭০ বিলিয়ন রিয়াল বাণিজ্যিক বিনিয়োগ করা হবে। এর উদ্দেশ্য ২০২০ সালের মধ্যে তেল ব্যতিত জাতীয় উৎপাদনে ২০ শতাংশ বৃদ্ধি করা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন