সোমবার, ২৩ জুলাই ২০১৮ ০২:০০:০৯ পিএম

ঢাবি ভিসির বাড়ি ভাঙচুর : রাকিব কারাগারে

আইন আদালত | শনিবার, ৫ মে ২০১৮ | ১২:১৫:২২ এএম

কোটা সংস্কার আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন ভাঙচুরের মামলায় রাকিবুল হাসান ওরফে রাকিব নামে আরও এক আসামিকে রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছেন আদালত।

শুক্রবার চার দিনের রিমান্ড শেষে রাকিবকে আদালতে হাজির করে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের এএসপি ফজলুল হক।

আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিন তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এ নিয়ে মামলাটিকে গ্রেপ্তার চার আসামিকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হলো।

গত ২৯ এপ্রিল দুপুরে ঢাবিসংলগ্ন চানখারপুল এলাকা থেকে মাসুদ আলম ওরফে মাসুদ, আবু সাঈদ ফজলে রাব্বি ওরফে সিয়াম এবং আলী হোসেন শেখ ওরফে আলী এবং রাকিবুল হাসান ওরফে রাকিবকে গ্রেপ্তার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (দক্ষিণ) বিভাগ।

ওইদিন আদালত প্রথম দুই আসামির দুদিনের , আলী হোসেনের তিন দিনের এবং রাকিবুলের চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

দুদিনের রিমান্ড শেষে মাসুদ ও সিয়ামকে গত ২ মে, তিন দিনের রিমান্ড শেষে আলীকে ৩ মে এবং রাকিবুলকে আজ শুক্রবার কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

প্রসঙ্গত, গত ৯ এপ্রিল রাত সাড়ে ১২টা থেকে ২টার মধ্যে শতাধিক মুখোশধারী উপাচার্যের বাড়িতে হামলা চালায়। সন্ত্রাসীরা দেশীয় অস্ত্র, লোহার রড, পাইপ, হেমার, লাঠি ইত্যাদি নিয়ে উপাচার্যের বাড়ির ওয়াল টপকে বাড়ির ভেতরে প্রবেশ করে।

দুস্কৃতকারীরা ঐতিহ্যবাহী ভবনে সংরক্ষিত মূল্যবান জিনিসপত্র, আসবাবপত্র, টিভি, ফ্রিজ, ফ্যানসহ সব মালামাল ভাঙচুর করে। দুটি গাড়ি পুড়িয়ে দেয়। ভবনে রক্ষিত সিসি ক্যামেরা ভাঙচুর করে ও আলামত নষ্টের জন্য কম্পিউটারে রক্ষিত ডিভিআর পুড়িয়ে দেয়। এতে কমপক্ষে দেড় কোটি টাকার ক্ষতি হয়।

ওই ঘটনায় ১০ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের সিনিয়র সিকিউরিটি অফিসার এসএম কামরুল আহসান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এ ছাড়া একই সময় কোটা সংস্কার আন্দোলনকারীদের রাস্তা বন্ধ করে টায়ার ও আসবাবপত্র জ্বালানোসহ নাশকতা এবং পুলিশকে মারধরের ঘটনায় আরও তিনটি মামলা দায়ের করে পুলিশ। তবে কোনো মামলার এজাহারেই আসামির নাম উল্লেখ নেই। অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে প্রতিটি মামলাই রাজধানীর শাহবাগ থানায় দায়ের করা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন