বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৫:১৬:৪৮ এএম

পাকিস্তানে কয়লা খনিতে বিস্ফোরণ-ভূমিধস: নিহত ১৮

আন্তর্জাতিক | রবিবার, ৬ মে ২০১৮ | ১১:৪৯:০৮ এএম

পাকিস্তানে পৃথক দুটি কয়লা খনিতে বিস্ফোরণ ও ভূমিধসের ঘটনা ঘটেছে। আর এ ঘটনায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো বেশ কয়েকজন।
শনিবার বেলুচিস্তান ও সুর-রেঞ্জ এলাকায় এ ঘটনা ঘটে।

ডন নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, বেলুচিস্তানের মারওয়ার এলাকায় প্রধান কয়লা খনিতে মিথেন গ্যাসের বিস্ফোরণ ঘটে। এতে খনির বের হবার পথে ধ্বংসাবশেষ পড়ে তা বন্ধ হয়ে যায় এবং শ্রমিকরা ভেতরে আটকা পড়ে। এ ঘটনায় অন্তত ১৬ জন শ্রমিক মারা যায়।

কর্মকর্তারা জানান, বেসরকারি মালিকানায় পরিচালিত ওই খনিতে বিস্ফোরণের সময় ২৫ থেকে ৩০ শ্রমিক কাজ করছিল। নয়জনকে আহতাবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। তাদের কুয়েতার বোলান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তাদের অবস্থাও গুরুতর।
কয়লা খনির প্রধান পরিদর্শক ইফতেখার আহমেদ বলেছেন, মারওয়ার কয়লা খনিতে অন্তত ১৬ জন শ্রমিক নিহত হয়েছে। এর মধ্যে ১১ জনের লঅশ উদ্ধার করা গেছে। উদ্ধার অভিযান চলছে।

অন্যদিকে, পাকিস্তান মিনারেল ডেভেলপমেন্ট করপোরেশন পরিচালিত সুর-রেঞ্জ এলাকার একটি কয়লা খনিতে ভূমিধসে আরো দুই শ্রমিক নিহত হয়েছে। একই দিন ঘটা এ ঘটনায় পাঁচ শ্রমিক আহত হয়েছে। কুয়েতা থেকে ৬০ কিলোমিটার পূর্বে এ খনিটি অবস্থিত।

তবে পাকিস্তানের কয়লা খনির শ্রমিকদের কেন্দ্রীয় সংগঠনের প্রেসিডেন্ট সুলতান মোহাম্মাদ খান দাবি করেছেন, উভয় ঘটনায় অন্তত ২৭ জন শ্রমিক নিহত এবং বেশ কিছু শ্রমিক আহত হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন