বুধবার, ২১ নভেম্বর ২০১৮ ০৪:১০:১৩ পিএম

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ নিয়ে মতবিনিময় সভা

স্বাস্থ্য | রবিবার, ৬ মে ২০১৮ | ০৩:০৩:৫২ পিএম

রাজধানীর ১৭নং ওয়ার্ডের এলাকায় বাসির সঙ্গে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ নিয়ে মতবিনিময় সভা করছেন জাতীয় ম্যালেরিয়ায় ও এডিস নিমূল কর্মসূচি স্বাস্থ্য অধিদপ্তর । রোববার (০৬মে) দুপুরে রাজধানীর ১৭নং ওয়ার্ডের কমিশনের কার্যালয়ে এই মতবিনিময় সভায় অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের পোগ্রম অফিসার কিংকর ঘোষ বলেন, সিটি করপোরেশনের এডিস ও চিকুনগুনিয়া রোগে কম ভূমিকা পালন করবে। আপনার এলাকার মানুষ আপনাদের বেশি ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। প্রতিটা থানার ভিতরে বাহিরে শত শত গাড়ি পড়ে থাকে সেই জায়গায় থেকে এই এডিস মশার জন্ম হয়। এটা পরিষ্কার করা দায়িত্ব আপনাদেরও নিতে হবে।এলাকায় ড্রেন লাইনে থেকে ও এডিস মশার জন্ম হয় ।

তিনি বলেন, গত জানুয়ারি মাসে আমরা দশ দিন সার্ভিয়ে করে দেখেছি এই এলাকায় ২৫% ডেঙ্গু মশা রয়েছে। আমরা বিভিন্ন জায়গা এই মতবিনিময় সভা করেছি। আমরা যদি নিজেরা সচেতন না হলে এটা কোন ভাবে সিটি করপোরেশনের ও স্বাস্থ্য বিভাগের পক্ষে একা করা সম্ভব হবে না। তাই আগে আমাদের নিজেদের পরিবর্তন হতে হবে।

বীর মুক্তিযোদ্ধা ও ওয়ার্ড কমিশনার ডা.জিন্না আলী বলেন, আপনাদের বাড়ির আশে পাশে যে জায়গায় পানি জমে আছে সেটা পরিষ্কার করে ফেলতে হবে। আপনার নিজের বাড়ি ছাদে বা বিভিন্ন টপে, পরিত্যক্ত পাত্র, কাঁচের পাত্র, পরিত্যক্ত ডাবের খোসা, প্লাস্টিক ও টিনের কৌটা, ইত্যাদি জায়গায় পানি জমে থাকা থেকেই এডিস মশার সৃষ্টি হয়। আমাদের সবার সচেতনতায় মাধ্যমে এই সমস্যা থেকে আমরা মুক্তি পাবো। কিন্তু একা আমার (কমিশনের) পক্ষ এটা সমাধান করা সম্ভব না।

তিনি সবার প্রতি আহ্বান জানিয়ে বলেন, আসেন আমার সবাই মিলে এডিস মশার উৎসস্থল ধ্বংস করি নিজে সুস্থ থাকি অন্যকে সুস্থ রাখি।

বীর মুক্তিযোদ্ধা ও ডা. জিন্না আলী সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, জাতীয় ম্যালেরিয়ায় ও এডিস নিমূল কর্মসূচি স্বাস্থ্য অধিদপ্তরের পোগ্রম অফিসার কিংকর ঘোষ, সিরাজুল ইসলামসহ, আইনশৃঙ্খলা বাহিনী সদস্যরা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন