রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ ০৬:৪৮:১১ পিএম

বিদেশে পাসের হার কমেছে ০.৫ শতাংশ

শিক্ষাঙ্গন | রবিবার, ৬ মে ২০১৮ | ০৫:০৬:৪১ পিএম

২০১৮ এর এসএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডের অধীন বিদেশের ৮টি কেন্দ্রে গত বছরের তুলনায় পাসের হার কমেছে শূন্য দশমিক ৫ শতাংশ। এবার গড় পাসের হার ৯৩ দশমিক ৭৮ শতাংশ। গত বছর ওই আট কেন্দ্রে পাসের হার ছিল ৯৪ দশমিক ২৮ শতাংশ।

রোববার দুপুর ১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে ফলাফল তুলে ধরেন। এ সময় শিক্ষা বোর্ড ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবার বিদেশের আট কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ৪৫০ জন। এর মধ্যে পাস করেছে ৪২২ জন। শতভাগ পাস করেছে তিনটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এসব কেন্দ্রে জিপিএ-৫ পেয়েছে ৯০ শিক্ষার্থী।

গত বছরের তুলনায় এ বছরেও ফলের সূচকে বেশকিছু ইতিবাচক লক্ষণ প্রকাশ পেয়েছে। এর পেছনে শিক্ষা মন্ত্রণালয়ের বেশকিছু উদ্যোগ ভূমিকা রেখেছে। যেমন : বিনামূল্যে সঠিক সময়ে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক পৌঁছে দেওয়া, টেলিভিশনে দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সেরা শিক্ষকদের পাঠদান প্রচার, নকলবিরোধী ব্যাপক প্রচারণাসহ নকল প্রতিরোধে বিভিন্নমুখী উদ্যোগ ও তথ্য প্রযুক্তির ব্যাপক ব্যবহার।

এদিকে সারা দেশে এ বছর ২৩টি বিষয়ে সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা হয়েছে। সকল শিক্ষা বোর্ডে অভিন্ন মূল্যায়ন পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়নের ব্যবস্থা করা হয়।

গত বছরের মতো এ বছরও উত্তরপত্র মূল্যায়ণে অবমূল্যায়ন বা অতিমূল্যায়ন রোধে বোর্ডসমূহ বেশকিছু পদক্ষেপ গ্রহণ করে। প্রধান পরীক্ষকগণকে উত্তরমালা প্রনয়ণের জন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। প্রণীত নমুনা উত্তরমালার আলোকে উত্তরপত্র মূল্যায়নের জন্য পরীক্ষকগণকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়। পরীক্ষকদের উত্তরপত্র মূল্যায়নের গুণগতমান যাচাইয়ের জন্য একটি প্রশ্নমালা সব প্রধান পরীক্ষকগণকে সরবরাহ করা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন