শনিবার, ২৩ জুন ২০১৮ ১১:৫৪:৩২ পিএম

জুনের প্রথম সপ্তাহেই আফগান সিরিজের জন্য দল ঘোষণা, চমক আনছে বিসিবি

খেলাধুলা | সোমবার, ৭ মে ২০১৮ | ১০:২১:৫১ এএম

আফগানিস্তান টেস্ট মর্যাদা পেলেও এখনো খেলার সুযোগ হয়নি। কিন্তু আইসিসির সহযোগী দেশ হিসেবে দীর্ঘদিন থেকেই খেলছে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরমেটে। যেখানে তারা দেখিয়েছে দারুণ চমক। বিশেষ করে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে দলটির অবস্থান এখন বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে ছাড়িয়ে ৮ম স্থানে। তাই আফগানদের বিপক্ষে ভারতের মাটিতে সিরিজটি গুরুত্বপূর্ণ। শুরুতে তরুণ দল পাঠানোর কথা থাকলেও র‌্যাঙ্কিংয়ের কথা ভেবে তা পরিবর্তন হয়েছে।

তাই তামিম ইকবাল, সাকিব আল হাসানদের নিয়েই ঘোষণা হবে চূড়ান্ত দল। তার আগে গতকাল প্রাথমিক দল ঘোষণার কথা থাকলেও সেটি হয়নি। এ বিষয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘আমরা প্রথামিক দল নিয়ে খুব একটা ভাবছি না। সেটি কাল (আজ) প্রকাশ হতে পারে। আমাদের চিন্তায় চূড়ান্ত দল। আমরা জুনের প্রথম সপ্তাহেই আফগান সিরিজের জন্য দল ঘোষণা করবো।’ এখানে চমক আনছে বিসিবি।

ওয়ানডেতে আইসিসি র‌্যাঙ্কিংয়ে এরই মধ্যে তারা উঠে এসেছে ১০ নম্বরে। সেখানে বাংলাদেশ বর্তমানে অবস্থান করছে ৭-এ। কিন্তু টি-টোয়েন্টি ফরমেটে বেহাল দশা কাটানো যাচ্ছে না। এরই মধ্যে আফগানরা এ ফরমেটে টাইগারদের সঙ্গে দূরত্ব বাড়িয়েই চলছে। এরই মধ্যে তারা শ্রীলঙ্কাকেও পিছনে ফেলেছে। ৮৭ পয়েন্ট নিয়ে দলটি আছে ৮ম স্থানে। তার পরেই লঙ্কানরা ৮৫ পয়েন্ট নিয়ে নবম স্থানে ও বাংলাদেশ ৭৫ পয়েন্ট নিয়ে অবস্থান করছে ১০ম স্থানে। আফগানদের সঙ্গে টাইগারদের পার্থক্য ১২ পয়েন্ট।

অন্যদিকে ৬৬ পয়েন্ট নিয়ে ১১তম স্থানে স্কটল্যান্ডও চোখ রাঙাচ্ছে সাকিব আল হাসানের দলকে। যে কারণে নির্বাচকদের ভাবনাতে এখন র‌্যাঙ্কিংটাই মুখ্য। নান্নু বলেন, ‘দেখেন প্রাথমিক দল যেটি হবে সেখানে ৩০ জনও থাকতে পারে বেশিও থাকতে পারে। সেখানে আমরা ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে এমনদেরও রাখবো। আবার অনেককে দেখার জন্যও রাখবো। কিন্তু আমাদের র‌্যাঙ্কিংয়ের কথা মাথায় রেখেই সেরা দল ঘোষণা করতে হবে।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন