মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ ১০:৫৮:৪৩ পিএম

পুরুষতন্ত্র এবং নারী

খোলা কলাম | সোমবার, ৭ মে ২০১৮ | ১১:৫৩:০৩ এএম



আমরা যখন যুক্তিবিজ্ঞান পড়ি দেখেছি একই কথাকে একটু এদিক ওদিক ঘুরিয়ে বলায় কথার মধ্যে কার্যকরণ সম্পর্ক পাল্টে যায় ।যেমন :গরু ঘাস খায় ।মানুষ গরু খায় ।সুতরাং মানুষ ঘাস খায় ।যুক্তিবিজ্ঞান যতই যুক্তি দিয়ে প্রমান করুক কিন্ত মানুষ তাতে আদৌ ঘাষ খাওয়া তৃণভোজী হয়ে যাবে না নিশ্চ্য়ই ?

আমার কাছে কেন যেন মনে হয় নারীর অগ্রগতিতে পুরুষতন্ত্র কে প্রতিদ্বন্দী ভাবাটা শুধু মানুষ ঘাস খায় প্রকৃতির যুক্তি হয় ।যেমন :যদি বলি পুরুষতান্ত্রিক সমাজে প্রতিটি নারীই আসলে বন্দী আর নিয়ন্ত্রিত ।একথা মুখে মুখে চলতে থাকল । একসময় এটাই স্বাভাবিক হয়ে প্রতিটি নারী ভাবতেই পুরুষের নিয়ন্ত্রনে ।সুতরাং, এ নিয়ে নতুন কি বলার ও ভাবার আছে ।যদি কিছু করার থাকে তাহলে একটু আধটু ছাড় দেয়া যেতে পারে ।এই ছাড় দেয়াটাই একটু দয়া দাক্ষিন্যের ব্যাপার থাকে ।মানে বারবার নারীর কথার সাথে নাথে পুরুষকে প্রতিদ্বন্দী বলায় নারী নিজেই দয়া দাক্ষিন্যের পাত্রী হচ্ছে -তাই নয় কি?

আমি কোন ভাবেই নারীর সতন্ত্র থাকার প্রত্যাশা কে অমূলক বলছি না ।বরং বলছি নারী আসলে সতন্ত্রই । এজন্য তার কারো সাহায্য বা তন্ত্র- মন্ত্রের প্রয়োজন নেই ।সে যে সতন্ত্র এটা আগেই ছিল আর থাকবে স্বাভাবিক ভাবেই ।

আসলে যা হয় ,মানুষ মানুষকে সম্মান দেয়াটা আজকাল একদমই ভূলে গেছে ।কারো নেতৃত্ব দেয়াটায় কেউ যে বিনয় প্রকাশ করবে সেটা কারোরই আর ভালো লাগে না। বরং নিজের অবস্থান তৈরীর জন্য কিছুটা মৌখিক ভদ্রতা দেখায় আর আড়ালে সমালোচনা করে ।একসময় নিজে সে অবস্থানটা লুফে নিতে চায় ।আর নারী যেহেতু কোমল ও সরল ,তাকে পুরুষ সুযোগে ব্যবহার করে ।

সমাজে এমন অনেক নারী আছেন যারা প্রতিষ্ঠিত হয়ে অনেক পুরুষের থেকে অনেকগুন ওপরের পদে বসে কাজ করছেন ।অথচ তার থেকেও কম যোগ্য পুরুষটি আঙ্গুল তুলতে দ্বিধাবোধ করেন না । নিজের দিকে চেয়ে দেখেন না আসলে সে যে কথা বলছেন তা বলার যোগ্যতা তিনি রাখেন কি না । পুরুষতন্ত্রের জোরে এটাকে স্বাভাবিক ভেবেই চলা যেন আমাদের ভাবতে শেখায় ।

তাই নারী যদি বলতে থাকে নারী নয় পুরুষ নয় মানবতন্ত্রের সমাজ তবেই বরং বিষয়টি সব পুরুষ ভাবতে শিখবে। সে তখন তার যোগ্যতা বৃদ্ধিতে মনোনিবেশ করবে ।নারী বা পুরুষ অন্য পুরুষ বা নারীর কুৎসা রটাতে ব্যস্ত থাকবে না । কিন্ত কবে হবে মানবীয় সে সমাজ ?

-রুমানা রশীদ রুমী
লেখিকা



খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন