মঙ্গলবার, ২২ মে ২০১৮ ০৮:২৫:২২ এএম

কোটা সংস্কার: নতুন কর্মসূচী ঘোষণা আজ

শিক্ষাঙ্গন | মঙ্গলবার, ৮ মে ২০১৮ | ১২:৩০:৫৩ এএম

কোটা বাতিলে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ঘোষণা প্রজ্ঞাপন আকারে প্রকাশের দাবিতে ফের কর্মসূচী আসতে পারে বলে জানা গেছে। আজ মঙ্গলবার সংবাদ সম্মেলনের মাধ্যমে পরবর্তী করণীয় জানিয়ে দেয়া হবে বলে আন্দোলনকারীদের সূত্রে জানা যায়। সোমবার সন্ধ্যায় কোটা সংস্কার আন্দোলনের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন সূত্রে বিষয়টি জানা যায়। এর আগে আওয়ামী লীগ নেতাদের আশ্বাসে ৭ মে পর্যন্ত সময় বেঁধে দিয়ে আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নেয় তারা।

কর্মসূচীর বিষয়ে হাসান আল মামুন বলেন, আমরা মঙ্গলবার (৮মে) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন কর্মসূচী ঘোষণা করব। গেজেট প্রকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করে একটি মহল ষড়যন্ত্র করে আন্দোলনকারীদের সরকারের বিপক্ষে দাঁড় করানোর চেষ্টা করছে বলে মন্তব্য করেন তিনি। মামুন বলেন, আওয়ামী লীগ নেতারা আন্দোলনকারীদের নামে দায়েরকৃত মামলাগুলো প্রত্যাহারের আশ্বাস দিলেও, তা এখনও বাস্তবায়ন হয়নি। যা খুবই দুঃখজনক।

এর আগে ২৬ এপ্রিল কোটা বাতিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ঘোষণা ৩০ এপ্রিলের মধ্যে বাস্তবায়নের আলটিমেটাম দিয়েছিলেন আন্দোলনকারীরা। এই সময়ের মধ্যে গেজেট প্রকাশ না হলে ১মে থেকে ফের আন্দোলনের ঘোষণা দিয়েছিলেন তারা।
এমন অবস্থায় ২৭এপ্রিল কোটা সংস্কার আন্দোলনের ১৫ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীমের বৈঠক হয়। প্রায় দেড় ঘণ্টা ধরে চলা ওই বৈঠক শেষে আওয়ামী লীগ নেতাদের অনুরোধে ৭মে পর্যন্ত আলটিমেটামের সময় বৃদ্ধি করেছিলেন আন্দোলনকারীরা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন