শনিবার, ২৩ জুন ২০১৮ ১০:৩৮:৪৬ এএম

সরকারি হলো আরও ১২ হাইস্কুল

শিক্ষাঙ্গন | মঙ্গলবার, ৮ মে ২০১৮ | ০১:৪১:০৩ এএম

সরকার আরও ১২টি বেসরকারি বিদ্যালয় সরকারিকরণ করেছে। সোমবার এ সংক্রান্ত আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এগুলো হচ্ছে, সিলেটের বালাগঞ্জ ডিএন উচ্চ বিদ্যালয়, সিলেটের বিশ্বনাথের রামসুন্দর অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয়, নীলফামারীর কিশোরগঞ্জের কিশোরীগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর পাইলট উচ্চ বিদ্যালয়, নওগাঁর আত্রাই উপজেলার আহসানউল্লাহ মেমোরিয়াল মডেল উচ্চ বিদ্যালয়, কুষ্টিয়ার খোকসা জানিপুর পাইলট উচ্চ বিদ্যালয়।

এছাড়া সাতক্ষীরার দেবহাটা বিবিএমপি ইন্সটিটিউশন, নড়াইলের লোহাগড়া পাইলট উচ্চ বিদ্যালয়, বাগেরহাটের চিতলমারী এসএম মডেল উচ্চ বিদ্যালয়, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা বহুমুখী মডেল পাইলট মাধ্যমিক বিদ্যালয়, ঝিনাইদহের শৈলকূপা পাইলট উচ্চ বিদ্যালয় এবং খুলনার রূপসা উপজেলায় কাজদিয়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব লুৎফুন নাহার স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশে বলা হয়েছে, এসব শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত কোনো শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না।

উল্লেখ্য, দেশের প্রতি উপজেলায় একটি করে বেসরকারি স্কুল ও কলেজ সরকারিকরণের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন। এরপর সমীক্ষা চালিয়ে দেখা গেছে, ৩১৫টি উপজেলায় হাইস্কুল এবং ৩২১টি উপজেলায় সরকারি কলেজ নেই। প্রধানমন্ত্রীর ঘোষণার পর বিভিন্ন দফায় ১৯৯টি বেসরকারি কলেজ এবং ৩০৩টি হাইস্কুল জাতীয়করণের ব্যাপারে তিনি (প্রধানমন্ত্রী) নীতিগত অনুমোদন দিয়েছেন। দেশে বর্তমানে ৩৩৫টি সরকারি হাইস্কুল এবং ৩৩১টি কলেজ আছে। এর সঙ্গে নতুন ১২টি যুক্ত হলো।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন