রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ ০৮:১৮:১২ পিএম

দৃষ্টি প্রতিবন্ধীদের পুনর্বাসনের জন্য একটি রিসোর্স স্কুল গঠন করা হবে : রাশেদ খান মেনন

জাতীয় | মঙ্গলবার, ৮ মে ২০১৮ | ০৮:৩৬:৩৮ এএম

সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, বিভিন্ন ক্ষেত্রে দৃষ্টি প্রতিবন্ধীদের পূনর্বাসনের জন্য তাদের নিয়ে একটি রিসোর্স স্কুল গঠন করা হবে। এছাড়াও সরকারি চাকরিতে তাদের প্রতিবন্ধী কোটায় বিশেষ ব্যবস্থায় নিয়োগ দেওয়ার বিষয়টিও পর্যালোচনা করে দেখা হচ্ছে।

গতকাল সোমবার রাজধানীর আগারগাঁওয়ের সমাজসেবা অধিদপ্তর মিলনায়তনে 'দৃষ্টি প্রতিবন্ধী জনগোষ্ঠীর মূলধারায় সম্পৃক্তি : সম্ভাবনা ও চ্যালেঞ্জ' শীর্ষক কর্মশালায় এ কথা বলেন। দেশের নানা প্রান্ত থেকে আগত দৃষ্টি প্রতিবন্ধীদের নানা উদ্যোগ, সমস্যা নিয়ে সভায় আলোচনা করা হয়। এতে আগত দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিরা নিজেদের নানা সমস্যার কথা ব্যাক্ত করেন।

কোটা ব্যাবস্থায় প্রতিবন্ধীদের নিয়োগের বিষয়ে রাশেদ খান মেনন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই ঘোষণা করেছেন, কোটা বাতিল হলেও প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে। নারী প্রতিবন্ধীদের জন্য বিশেষ উদ্যোগ নেওয়ার বিষয়ে মেনন বলেন, নারী প্রতিবন্ধীদের জন্য দেশের প্রতিটি বিভাগে একটি করে প্রতিষ্ঠান করা হবে। যাতে করে আমাদের প্রতিবন্ধী মেয়েরা সুফল পেতে পারে।

আইটি বিষয়ে প্রতিবন্ধীদের আরো মনোযোগ দেয়ার কথা উল্লেখ করে মেনন প্রযুক্তিক্ষেত্রে কোন প্রতিবন্ধী প্রশিক্ষণ নিয়ে দক্ষতা দেখাতে পারলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাকে ১ লাখ টাকা পর্যন্ত সুদবিহীন ঋণ দেয়া হবে। সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মুহাম্মদ নুরুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মধ্যে আরো উপস্থিত ছিলেন যুগ্ম-সচিব আব্দুল্লাহ আল মামুন (পরিচালক প্রতিষ্ঠান) ও প্রতিবন্ধী ফাউন্ডেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মনসুর আহমেদ চোধুরী।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন