মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ ০৮:৩৫:৪৭ এএম

টি-টোয়েন্টি আসলে আমাদেরই খেলা : ব্রাথওয়েট

খেলাধুলা | মঙ্গলবার, ৮ মে ২০১৮ | ০৮:৩০:০৭ পিএম

টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা বলা হয়ে থাকে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের। বিশ্বের যে কোনো প্রান্তে, যে কোনো টি-টোয়েন্টি লিগে দেখা যায় ক্যারিবীয়দের সরব উপস্থিতি। ক্যারিবীয়ান ক্রিকেটারদের এতো আধিক্যের কারণ ব্যাখ্যা করতে গিয়ে এই ফরমেটকে নিজেদের খেলা বলে মন্তব্য করলেন দেশটির অলরাউন্ডার কার্লোস ব্রাথওয়েট।

বর্তমানে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএল খেলতে ভারতে অবস্থান করছেন ব্রাথওয়েট। নিজ দলের হয়ে এখনো খেলার সুযোগ হয়নি তার। তবে তার স্বদেশী ক্রিস গেইল, এভিন লুইস, ডোয়াইন ব্রাভোরা এগিয়ে নিয়ে যাচ্ছেন স্ব-স্ব দলকে।

ক্যারিবিয়ান ক্রিকেটারদের টি-টোয়েন্টি প্রীতির কারণ হিসেবে ব্রাথওয়েট বলেন, ‘আমরা (ক্যারিবিয়রা) সাধারণত অনেক বেশি স্পষ্টভাষী চরিত্রের। টি-টোয়েন্টি ক্রিকেটটাও এমন। এখানে আপনাকে অনেক বেশি সুনির্দিষ্ট থাকতে হবে নিজের পরিকল্পনার ব্যাপারে। এরপর সাফল্য পেয়ে উদযাপন করবেন উন্মত্ত। এটি আমাদের জীবনধারার সাথে মিলে যায়। এ কারণেই টি-টোয়েন্টি মূলত আমাদেরই খেলা।’

ক্যারিবিয়ান ক্রিকেটারদের ব্যাপারে সবচেয়ে বড় অভিযোগ শোনা যায়, তাদের দেশের প্রতি বা আন্তর্জাতিক ক্রিকেটের প্রতি কোনো টান নেই। যেই কারণে জাতীয় দলের সাথে চুক্তি না করে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে ঘুরে বেড়ান ক্রিকেটাররা। ব্রাথওয়েট জানান অভিযোগটা পুরোপুরি সত্য নয়। কেননা পেশাদার ক্রিকেটার হিসেবে ক্রিকেট খেলেই নিজেদের ভরণপোষণ করতে হয় তাদের। তাই জীবিকার তাগিদেই মূলত দেশে-বিদেশে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে বেড়ান তারা।

ব্রাথওয়েট বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটটাই যে কোনো ক্রিকেটারের জন্য সর্বোচ্চ শিখর এবং সেখানে নিজের যোগ্যতা অনুযায়ী খেলতে পারলে আপনি জনপ্রিয়তাও পাবেন। কিন্তু দিনশেষে এটি আমাদের পেশাও বটে। কেউ হয়তো এখনো টেস্ট খেলে যাচ্ছে, কেউ ওয়ানডে খেলবে, বাকিরা ছুটবে ফ্র্যাঞ্চাইজি লিগে। আপনি কোনো ক্রিকেটারের পারিবারিক বাস্তবতা না জেনে কোনো মন্তব্য করতে পারেন না।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন