বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০২:১৮:০৪ এএম

যৌতুকের মিথ্যা মামলায় শাস্তি : আসকের উদ্বেগ

জাতীয় | মঙ্গলবার, ৮ মে ২০১৮ | ০৯:২১:০৭ পিএম

যৌতুক নিয়ে কেউ মিথ্যা মামলা করলে তিনি বা তারা সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন এমন বিধান রেখে যৌতুক নিরোধ আইন ২০১৮’ খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

মঙ্গলবার সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ উদ্বেগের কথা জানায় আসক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গণমাধ্যম সূত্রে জানা গেছে গত ৭ মে যৌতুক দাবির মিথ্যা মামলার শাস্তি ও জরিমানা সম্পর্কিত নতুন ধারা-৫ যোগ করে যৌতুক নিরোধ আইন-২০১৮ আইনের খসড়া চূড়ান্ত করা হয়েছে। এতে চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আইন ও সালিশ কেন্দ্র মনে করে, দেশের নারীরা এখনো সমাজের অনগ্রসর শ্রেণির অন্তর্ভুক্ত। তাদের অধিকাংশেরই, মামলা চালানোর যথেষ্ট সামর্থ্য নেই। এ পরিস্থিতিতে রাষ্ট্রীয় আইনের মাধ্যমে এমন সিদ্ধান্ত নেয়া সম্পূর্ণ বাস্তবতা বিবর্জিত এবং তা নারীর ওপর চলমান সহিংসতাকে আরও বাড়িয়ে দেবে।

এতে বলা হয়, যেখানে নারীর প্রতি সহিংসতারোধ এবং নারীর অধিকার প্রতিষ্ঠায় বিশেষ পদক্ষেপ গ্রহণ করতে হচ্ছে। এমনকি নারী যখন মৌলিক অধিকার অর্জনের পথে প্রতিনিয়ত সংগ্রাম করছে তখন এ ধরনের নতুন আইন প্রণয়নের উদ্যোগ নিঃসন্দেহে নারীর অধিকার আদায়ে নতুন করে অনিশ্চয়তা তৈরি করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যৌতুকের জন্য কোনো নারী একটি মামলা করে প্রমাণ করতে না পারার অর্থ যেন মিথ্যা মামলা করেছে বলে প্রতিয়মান না হয়- সে জন্য আইনে যথেষ্ট সুরক্ষার ব্যবস্থা রেখে যথাযথ সংশোধন সাপেক্ষে আইনটি প্রণয়ন ও কার্যকর করার দাবি জানানো হচ্ছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন