শনিবার, ২৬ মে ২০১৮ ০৭:৫০:৫২ পিএম

এক ইনিংসে ৮ উইকেট নেয়া ইয়াসিনও প্রাথমিক দলে

খেলাধুলা | মঙ্গলবার, ৮ মে ২০১৮ | ১১:০৩:১৬ পিএম

সকালেই বোঝা যাচ্ছিলো, আজ রাতেই প্রাথমিক দল ঘোষণা। ৫ মে দুপুরে বোর্ডের খেলোয়াড় তালিকা জমা পড়লেও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান সাবেক ক্রিকেটারদের ক্রিকেট উৎসব ‘মাস্টার্স ক্রিকেট কার্নিভালে’ ব্যস্ত থাকায় আর বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বিদেশে অবস্থান করায় অনুমোদনের জন্য ৭২ ঘন্টা ঝুলে ছিল আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ আর ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রাথমিক দল।

আজ রাতে তা ঘোষণা হলো। দলে সে অর্থে চমক নেই। তবে প্রধান নির্বাচকের বেঁধে দেয়া ৩০ জনের বদলে দল ঘোষণা হয়েছে ৩১ জনের। গত এক বছরের বেশি সময় তিন ফরম্যাটে যারা বিভিন্ন সময় জাতীয় দলের হয়ে খেলেছেন বা দলে ছিলেন, তাদের প্রায় সবাই আছেন। শুধু পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দীন আর বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম ডাক পাননি।

গত এক বছর প্রায় সব সিরিজেই কোনো না কোনো ফরম্যাটে দলে ছিলেন সাইফউদ্দীন ও সানজামুল। এবার আর তাদের বিবেচনায় আনা হয়নি। এছাড়া প্রতিষ্ঠিত পারফরমারদের প্রায় সবাই আছেন।

পাঠকরা আগেই জেনে গিয়েছিলেন, অভিজ্ঞ বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক প্রাথমিক ক্যাম্পে ডাক পেতে যাচ্ছেন। সত্যি সত্যিই ৩১ জনের ক্যাম্পে ডাক পেয়েছেন রাজ্জাক। এবারের প্রিমিয়ার লিগে সর্বাধিক রান সংগ্রহকারি নাজমুল হোসেন শান্তও ভালো খেলার পুরস্কার পেয়েছেন। এছাড়া তরুণ অফস্পিনার নাইম হাসান এবং পেসার ইয়াসিন আরাফাতকেও প্রাথমিক ক্যাম্পের জন্য মনোনীত করা হয়েছে।

অন্যদিকে, অনেক কথা বার্তা হলেও প্রথম শ্রেণির ক্রিকেট ভালো খেলা এবং প্রায় নিয়মিত রান করা তিন সিনিয়র ব্যাটসম্যান তুষার ইমরান, নাইম ইসলাম ও শাহরিয়ার নাফীসকে বিবেচনায় আনা হচ্ছে না। সেটাই সত্য। তাদের কারো জায়গা হয়নি ৩১ জনের দলে।

জানা গেছে, তাদের সর্বশেষ ফিটনেস লেভেল ও পারফরম্যান্স খুঁটিয়ে দেখার কথা ভাবা হচ্ছে। ওই তিন প্রতিষ্ঠিত পারফরমারকে শ্রীলঙ্কার ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলে খেলানোর চিন্তা-ভাবনা চলছে ।

এদিকে দলে নতুন মুখ বলতে শুধু ইয়াসিন আরাফাত। বলার অপেক্ষা রাখে না, এই নামে দুজন ক্রিকেটার আছেন এখন। যার একজন অফস্পিনার। বয়স ৩০। বাড়ি বন্দর নগরী চট্টগামে। কাজেই কেউ কেউ দ্বিধায় পড়ে গিয়েছিলেন আসলে কোন ইয়াসিন আরাফাত ডাক পেয়েছেন।

তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জাগো নিউজকে নিশ্চিত করেছেন, ‘আমরা পেসার পেসার ইয়াসিন আরাফাতকে বিবেচনায় এনেছি।’

প্রসঙ্গতঃ নোয়াখালির এ ১৯ বছরের তরুণ পেস বোলার এবারের লিগে গাজী গ্রুপের হয়ে আবাহনীর বিপক্ষে ৪০ রানে ৮ উইকেট দখল করে রীতিমত হৈ চৈ ফেলে দিয়েছিলেন। এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটেও সম্ভাবনার ছাপ রেখেছেন তিনি। তাই সম্ভাবনাময় এই পেসারকে প্রাথমিক অনুশীলন ক্যাম্পে ডেকে সামর্থ্যটা পরখ করে নেয়ার কথা ভাবা হয়েছে।

একই ভাবে তরুণ সম্ভাবনাময় ওপেনার সাদমান ইসলাম অনিকও ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট ও লিস্ট 'এ' ফরম্যাটে ভালো খেলার পুরস্কার পেয়েছেন। ঢাকা লিগে শাইনপুকুরের হয়ে একটি শতরানসহ (শেখ জামালের বিপক্ষে ১৪৪) কিছুদিন আগে শেষ হওয়া বিসিএলে সেন্ট্রাল জোনের হয়ে তিন ম্যাচে দুটিতে শতরান (ইষ্টার্ন জোনের বিপক্ষে ১১২ ও নর্দার্ন জোনের বিরুদ্ধে ১০৭) এবং সাউথ জোনের সাথে ৯৩ রানের আরও একটি বড় ইনিংস খেলে নজর কাড়া এ তরুণকে বিশেষ বিবেচনায় আনা হয়েছে।

তাদের সাথে আরও এক তরুণকে আবার ডাকা হয়েছেন। তিনি হলেন নাইম হাসান। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সাকিববিহীন স্কোয়াডে জায়গা পেয়েছিলেন এ অফস্পিনার কাম ব্যাটসম্যান। যুব বিশ্বকাপের শেষ দিকে দুই ম্যাচ বাকি থাকতে তাকে নিউজিল্যান্ড থেকে উড়িয়ে আনা হয়েছিল। তবে কোন খেলায়ই সুযোগ পাননি। এবার তাকে আবার ৩১ জনে রাখা হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন