রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ ১০:০২:১১ পিএম

গাজীপুর নির্বাচন নিয়ে শুনানি আজ

আইন আদালত | বুধবার, ৯ মে ২০১৮ | ০৯:৪২:১৫ এএম

গাজীপুরের নির্বাচন স্থগিতের বিরুদ্ধে দুই মেয়র প্রার্থীর আবেদনের ওপর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে আজ।

বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চে এই বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে।

এর আগে মঙ্গলবার গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচনে হাইকোর্টের দেয়া স্থগিতাদেশের বিরুদ্ধে বিএনপি ও আওয়ামী লীগের দুই মেয়র প্রার্থীর আবেদন শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠানো হয়।

মঙ্গলবার আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বারজজ আদালত এই আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিষয়ে চেম্বার বিচারপতি নতুন করে কোনো আদেশ না দেয়ায় গাজীপুর সিটি কর্পোরেশেনের নির্বাচন স্থগিতই থাকছে বলে আইনজীবীরা জানিয়েছেন।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী আগামী ১৫ মে গাজীপুর সিটি কর্পোরেশনে নির্বাচন হওয়ার কথা। সে অনুযায়ী প্রার্থীরাও প্রচারে ব্যস্ত ছিলেন। কিন্তু সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে ওই ইউনিয়নের চেয়ারম্যান আওয়ামী লীগের নেতা এ বি এম আজহারুল ইসলাম সুরুজ একটি রিট আবেদন করলে হাইকোর্ট গত (৬ মে) রোববার এ সিটির নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে দেয়।

সেইসঙ্গে শিমুলিয়া ইউনিয়ন পরিষদের ছয়টি মৌজা গাজীপুর সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত করে জারি করা গেজেট এবং সম্প্রতি গাজীপুর সিটি কর্পোরশন নির্বাচনের তফসিল কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করার জন্য বিএনপির মেয়র প্রার্থী দলটির নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকার এবং ক্ষমতাসীন দলের প্রার্থী গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সোমবার চেম্বার বিচারপতির অনুমতি নেন। এরপর মঙ্গলবার বিকালে আবেদন দুটি শুনে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আদালতে রিটকারী এম আজহারুল ইসলাম সুরুজের পক্ষে ছিলেন আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ। আর প্রার্থী হাসান উদ্দিন সরকারের পক্ষে ছিলেন আইনজীবী মওদুদ আহমদ, জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন