বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ ০৮:৫৭:৫১ এএম

ট্রাম্পের ঘোষণা সমর্থন করল ইসরাইল-সৌদি আরব

আন্তর্জাতিক | বুধবার, ৯ মে ২০১৮ | ১২:২৩:১৭ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে ছয় জাতির পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর উচ্ছ্বাস জানিয়েছে ইহুদিবাদী ইসরাইল ও মুসলিম দেশ সৌদি আরব।

মঙ্গলবার (০৮ মে) রাতে ট্রাম্প এ ঘোষণা দেয়ার পর ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইরানের সঙ্গে বিপর্যয়কর পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যেতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যে দৃঢ় সিদ্ধান্ত নিয়েছে তা ইসরাইল পুরোপুরি সমর্থন করে।

এ সময় নেতানিয়াহু দাবি করেন, গত কয়েক মাস ধরে ইসরাইলে হামলা করার লক্ষ্যে সিরিয়ায় মোতায়েন ইরানি সৈন্যদের কাছে বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র পাঠিয়েছে তেহরান।

এদিকে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তাকে সৌদি আরব স্বাগত জানাচ্ছে এবং তার প্রতি সমর্থন ঘোষণা করছে।

বিবৃতিতে আরও বলা হয়, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে তাও সমর্থন করে রিয়াদ।

বিবৃতিতে দাবি করা হয়, পরমাণু সমঝোতা সইয়ের পর ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে তেহরান তার সুবিধা নিয়ে মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করার জন্য অর্থ খরচ করছিল।

এদিকে সৌদি আরবের মিত্র দেশ সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনও ট্রাম্পের সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়ে বিবৃতি প্রকাশ করেছে।

স্থানীয় সময় মঙ্গলবার বিকালে হোয়াইটহাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে ছয় জাতির পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন