বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯ ০৬:৩৫:৩৩ পিএম

ঠাকুরগাঁওয়ে বজ্রপাতে পুড়ল পাটের গুদাম

জেলার খবর | ঠাকুরগাঁও | বুধবার, ৯ মে ২০১৮ | ০৪:১৬:৩৭ পিএম

ঠাকুরগাঁও জেলার সেনুয়া এলাকায় বজ্রপাতে পুড়েছে সুপ্রিয় পাটকলের গুদাম। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বুধবার (৯ মে) সকালে প্রবল ঝড়বৃষ্টির সময় এ দুর্ঘটনা ঘটে।

বজ্রপাতে মানুষের মৃত্যুর মিছিল বাড়লেও এবারই প্রথম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। গত মার্চ থেকে চলতি মে পর্যন্ত বজ্রপাতের ঘটনায় সারাদেশে মৃতের সংখ্যা এক শ ছাড়িয়েছে। আগামী কয়েকমাস বজ্রপাত অব্যহত থাকলে এ সংখ্যা আরো বাড়বে।

গত বছরে মৃত্যুর মিছিলে এই সংখ্যাটি চারশোর একটু কম- ৩৭৯ জন! আর ২০১০ সালের পর গত সাত বছরে মৃতের সংখ্যা দুই হাজারেরও বেশি।

২০১০ সালের পর দেশে বজ্রপাত বেড়েছে আশঙ্কাজনক হারে। ২০১৬ সালে পর পর দুদিনে বজ্রপাতে ৮১ জনের প্রাণহানি ঘটে। এরপরই বজ্রপাতকে দুর্যোগ হিসেবে ঘোষণা করে মন্ত্রণালয়। পাশাপাশি বজ্রপাত থেকে সুরক্ষা পেতে স্থানীয় ধারণাকে ভিত্তি হিসেবে গ্রহণ করে সারা দেশে ১০ লাখ তালগাছ রোপণের এক অভিনব কর্মসূচি নিয়েছে সরকার।

সুপ্রিয় জুট মিলের মালিক বাবলু রহমান জানান, সকাল ৭ টার দিকে ঝড়-বৃষ্টির সময় গুদামের বাঁশের বৈদ্যুতিক খুঁটিতে বজ্রপাত হয়। এতে আগুন ধরে পাটসহ অন্যান্য মালামাল পুড়ে যায়। এছাড়াও বাতাসে গোডাউনটি উল্টে যায়।

খবর পেয়ে ঠাকুরগাঁও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দুটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণ করা সম্ভব না হলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন তিনি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন