রবিবার, ২২ জুলাই ২০১৮ ০৮:৪৩:২৬ এএম

স্যাটেলাইট উৎক্ষেপণ সরাসরি সম্প্রচার করা হবে

বিজ্ঞান ও প্রযুক্তি | বুধবার, ৯ মে ২০১৮ | ০৮:৪০:০৭ পিএম

বাংলাদেশ সময় কাল ১১ মে মধ্যরাত ২টা ১২ মিনিট থেকে ভোর ৪ টা ২২ মিনিটের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হবে। উৎক্ষেপণের মুহূর্ত সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। এরই মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে,দেশের সব জেলা-উপজেলা প্রশাসন স্যাটেলাইট উৎক্ষেপণ সরাসরি সম্প্রচার করার।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণকারী সংস্থা বিটিআরসির মিডিয়া অ্যান্ড পাবলিকেশন্স উইংয়ের জ্যেষ্ঠ সহকারী পরিচালক জাকির হোসেন খান আরো জাননান, বাংলাদেশের সব জেলা-উপজেলা প্রশাসন থেকে প্রজেক্টরের মাধ্যমে বড় পর্দায় স্যাটেলাইট উৎক্ষেপণের মুহূর্ত সম্প্রচার করা হবে। জানা গেছে, দেশব্যাপী স্যাটেলাইট উৎক্ষেপণ সরাসরি সম্প্রচারের নির্দেশনা দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখার উপসচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী উৎক্ষেপণ অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যেই নেয়া হয়েছে। এছাড়া বাংলাদেশ সরকারের তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধি দল ইতোমধ্যেই ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডো শহরে পৌঁছেছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদও ইতোমধ্যেই সেখানে পৌঁছে গেছেন।

আজ রাতে ৮টায় স্পেসের সঙ্গে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’ উৎক্ষেপণের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। বাংলাদেশ সরকারের প্রতিনিধি দলের পক্ষ থেকে এই বৈঠকে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ বাংলাদেশ সরকার ও বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন