শনিবার, ২১ জুলাই ২০১৮ ০১:২৩:১৫ পিএম

এই ১২ পদের খাবার প্রেসার কুকারেও রান্না করা যায়

রান্নাবান্না | বুধবার, ৯ মে ২০১৮ | ১০:৪০:১৫ পিএম

প্রেসার কুকারে কেবল মাংস বা পোলাও-খিচুড়ি এইসবই রান্না করেন বেশিরভাগ রাঁধুনী। আলু সেদ্ধ করতে সময় বাঁচানোর ক্ষেত্রেও প্রেসার কুকারের জুড়ি নেই। কিন্তু আর কী কী কাজে ব্যবহার করা যায় প্রেসার কুকার জানেন কি? জি হ্যাঁ, ডাল-ভাত হতে শুরু করে কেক-পুডিং-কাঁটা গলা ইলিশসহ আরও অসংখ্য রকম খাবার খুব অল্প সময়েই রান্না করা যায় প্রেসার কুকার নামের দারুণ জিনিসটিতে। চলুন, শিখে নিই এমন ১০টি জিনিস রান্নার উপায়।

১) কেক
কেকের ব্যাটার স্বাভাবিক রেসিপিতেই তৈরি করে কেক টিনে ঢেলে নিন। প্রেসার কুকার মাঝারি আঁচে গনগনে গরম করে নিন। এর মাঝে একটি স্ট্যান্ড বসিয়ে কেক টিন রেখে দিন। মুখ আটকে দিয়ে ছিপি খুলে ফেলুন। কম আঁচে বেক হতে দিন। ওভেনের মতোই সময় লাগবে।

২) ডাল
প্রেসার কুকারে ডাল সেদ্ধ হতে ২/৩টি সিটিই যথেষ্ট। এতে সময় যেমন বাঁচে, গ্যাসও বাঁচে।

৩) ভাত
রাইস কুকারের মতোই বসা ভাত রান্না করা যায় প্রেসার কুকারে। রাইস কুকারের অনুপাতে চাল ও তাঁর দ্বিগুণ পানি দিয়ে বসিয়ে দিন। ২/৩ টি সিটি হলে নিভিয়ে নিন। ১৫ মিনিট পর ঢাকনা খুলে পরিবেশন করুন।

৪) পুডিং
পুডিংয়ের ব্যাটার তৈরি করে টিফিন ক্যারিয়ারের বক্সে ঢেলে নিন। প্রেসার কুকারে অল্প পানি দিয়ে বক্সের মুখ আটকে এই পানিতে বসিয়ে দিন। এরপর সিটি দিন পুরো আঁচে রেখে। যতগুলো ডিম, ততগুলো সিটি হবে। এরপর চুলো নিভিয়ে দিন। ১৫ মিনিট পর বের করে ঠান্ডা হতে দিন।

৫) কাঁটা গলা ইলিশ
ইলিশ পছন্দের মশলা দিয়ে মেখে প্রেসার কুকারে বিছিয়ে দিন। খুব কম আঁচে ঢাকনা বন্ধ করে এক ঘণ্টা রাখুন। আঁচ এত কম হবে যেন সিটি না ওঠে। তৈরি হয়ে যাবে অত্যন্ত সুস্বাদু ইলিশ, যাতে থাকবে না একটি কাঁটাও।

৬) বিস্কিট ও রুটি
কেকের মতোন একই পদ্ধতিতে বিস্কিট বা রুটিও বেক করতে পারবেন।

৭) বিরিয়ানি
পোলাও বা খিচুড়ির মতোন কেবল একটি সিটি তুলেই সহজে বিরিয়ানি রান্না করা যায়।

৮) পাতুরি/ মোমো
যে কোন রকমের পাতুরি/ মোমো বা ভাপে সেদ্ধ করতে হয় এমন যে কোন খাবার প্রেসার কুকারে অল্প সময়ে রান্না করা যায়। ভাপা পিঠাও।

৯) ক্রিসপি চিকেন ফ্রাই
প্রেসার কুকারের ঢাকনা খুলে ভেতরে তেল গরম করে চিকেন ফ্রাই রান্না করে দেখুন। একদম দোকানের মতোই মুচমুচে হবে।

১০) ভাপা দই
অনেকেই মনে করেন যে এই খাবারটি খুব অল্প আঁচে চুলোয় বসিয়ে রেখে বানাতে হয়। আপনি চাইলে প্রেসার কুকারে মাত্র ২ সিটি দিয়েই কিন্তু রান্না সেরে ফেলতে পারবেন।

১১) চটপটি
আধা কেজি ডালে মাত্র ৬টি সিটি দিলেই সেদ্ধ হয়ে যাবে আপনার চটপটির ডাল। পানিতে আগে থেকে ভিজিয়েও রাখতে হবে না!

১২) বুটের ডালের হালুয়া
হ্যাঁ, প্রেসার কুকারে চাইলে খুব সহজে হালুয়াও তৈরি সম্ভব।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন