রবিবার, ২২ জুলাই ২০১৮ ১২:৫৮:০৪ পিএম

নিজের বিয়ের আংটি নিজেই ডিজাইন করুন

লাইফস্টাইল | রবিবার, ১৩ মে ২০১৮ | ১১:৪৯:৫৬ এএম

নিজের স্টাইল জাহির করার জন্য চমৎকার কৌশল হলো নিজের বিয়ের আংটিটি নিজেই ডিজাইন করে ফেলা। একইসঙ্গে নিশ্চিত করা যে, আপনার আংটিটিই সেরা। তবে ডিজাইন করতে গেলে কিছু জিনিস মনে রাখা জরুরি। এসব বিষয়গুলো হল-
কিছু আইডিয়া নিন
অনলাইনে বিয়ের আংটির অনেক ছবি রয়েছে, সেগুলো সময় নিয়ে দেখে নিতে পারেন। আপনার পছন্দের কিছু আংটির ছবি কম্পিউটারে সেভ করে রাখুন। যখন নিজের আংটির ডিজাইন করার সময় হবে তখন আপনার পছন্দের সেসব আংটির নমুনা মিলিয়ে দেখতে পারবেন।
একটি ধাতু নির্বাচন করুন
সবচেয়ে জনপ্রিয় পছন্দগুলোর মধ্যে রয়েছে সোনা, সাদা সোনা, প্লাটিনাম এবং খাঁটি রুপা। সোনা অথবা প্লাটিনাম থেকে একটি মৌলিক উপাদান বেছে নিন, যেটি আপনার ব্যবহার উপযোগী হবে। কারণ বিভিন্ন পর্যায়ে আপনার আঙুলের আকৃতি পরিবর্তিত হবে। একইসঙ্গে বিভিন্ন ধাতু ব্যবহারের সুবিধা ও অসুবিধাগুলো বিবেচনায় রাখুন। (যেমন টাইটেনিয়ামকে ভেঙে গড়াতে গেলে কঠিন হয়ে পড়ে) উদাহরণ স্বরূপ সময়ের সঙ্গে সঙ্গে রুপা অনুজ্জ্বল হয়ে যায় কিন্তু প্লাটিনাম কখনো তা হয় না। তবে রুপার চেয়ে প্লাটিনাম অনেক বেশি ব্যয়বহুল।
সিদ্ধান্ত নিন পাথর সংযুক্ত করতে চান কি-না
যদি তাই হয় তাহলে আকার আকৃতি অনুযায়ী পাথর পছন্দ করতে হবে। আংটির সবদিকে রত্ন-পাথর সংযুক্ত করার দরকার নেই, কেননা আংটির এক তৃতীয়াংশমাত্র দেখতে পারবেন। বাকিটা আঙুলের ভাঁজে ঢাকা থাকবে।
অলঙ্করণ করুন
বিয়ের তারিখ অথবা আপনার জীবন সঙ্গী বা সঙ্গীনির নামের আদ্যাক্ষর অথবা অন্য কোনো মধুর শব্দ বা চিহ্ন অঙ্কন করুন। তাতে আপনার আংটিটি বিশেষ বৈশিষ্টপূর্ণ হয়ে উঠবে। কিন্তু মাত্রাতিরিক্ত অলঙ্করণ করবেন না। তাতে খরচ বেড়ে যেতে পারে।
ভালো একজন স্বর্ণকার খুঁজে বের করুন
বিশ্বস্ত কিছু স্বর্ণকার খুঁজে বের করুন যাদের মধ্য থেকে কেউ একজন আপনার মনের মতো করে আংটিটি তৈরি করে দিতে পারবে। এক্ষেত্রে আপনার আশপাশের স্বর্ণ দোকানগুলোতে একবার ঢুঁ মারতে পারেন। সময় নিয়ে তাদের সঙ্গে কথা বলুন। প্রয়োজনে তাদের তৈরি করা আংটির ক্যাটালগ দেখে নিন। আপনি আপনার বাজেটের ব্যাপারে তাদের সঙ্গে খোলামেলা আলাপ করুন। এভাবে একজন বিশ্বস্ত স্বর্ণকার নির্বাচন করুন যে আপনাকে ভালোভাবে বুঝতে পারবে।
রিংটি বানাবেন কাকে দিয়ে
স্বর্ণকার আপনার রিংটি তৈরি করে তার উপর নকশা করে দেবে। তবে অনেক স্বর্ণকার ডিজাইন বুঝে নেওয়ার পর কর্মীদের হাতে ছেড়ে দেয়। কাজেই নিশ্চিত হন যে, কোন লোকটি আপনার রিংটি তৈরি করছে। তাকে বিশেষ যত্ন নিতে বলুন এবং কাছে বসে থেকে কাজটি তদারকি করুন।
একটি ছবি অঙ্কন করুন
স্বর্ণকার কাজটি ভালোভাবে করতে পারবে যদি আপনি তাকে ডিজাইনটির একটি ছবি এঁকে দেন। তাহলে আপনার কল্পনার ডিজাইনটি সে ভালোভাবে বুঝতে পারবে এবং আপনার বর্ণনা শুনে সে নিখুঁতভাবে কাজটি সম্পন্ন করতে পারবে।
স্বর্ণকারকে যথেষ্ট সময় দিন
বিয়ের দিনের অনেক আগেই স্বর্ণকারকে কাজের জন্য অর্ডার করুন। একেবারে বিয়ের দিনের কাছাকাছি সময়ে অর্ডার করলে সে যত্ন- সহকারে কাজটি করতে পারবে না।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন