মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ ০৭:২৪:৫৯ এএম

কোটা বাতিলের প্রজ্ঞাপনের দাবিতে রাবিতে বিক্ষোভ

নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | রবিবার, ১৩ মে ২০১৮ | ০২:৫১:২২ পিএম

জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর দেওয়া কোটা বাতিল ঘোষণার প্রজ্ঞাপন জারির দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রবিবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে ফের সেখানে এসে শেষ হয়।

এরপর তারা সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশ করে। এসময় কোটা সংস্কার আন্দোলনের রাবি শাখার ভারপ্রাপ্ত আহ্বায়ক মোরশিদুল আলম বলেন, ‘কোটা কখনো সম্মানের মানদ- হতে পারে না। কোটা যদি সম্মানের মানদ- হতো, তাহলে তাদেও নামের পাশে কোটাধারী লেখা থাকতো। সম্মানের মানদ- হলো মেধা।’ আন্দোলণকারী শিক্ষার্থীরা বলেন, আমরা দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসছি। আমরা আর আন্দোলনে নামতে চাই না । আমরা দ্রুত সংসদে প্রধানমন্ত্রীর দেওয়া কোটা বাতিলের ঘোষণার প্রজ্ঞাপন জারি করে এর বাস্তবায়ন চাই।

বিক্ষোভে শিক্ষার্থীরা ‘আর নয় কালক্ষেপণ এবার চাই প্রজ্ঞাপন’, ‘পাঞ্জেরী পাঞ্জেরী, প্রজ্ঞাপনের কতো দেরী’ ইত্যাদি স্লোগান দেন। এর আগে গতরাতে কেন্দ্রীয় কর্মসূচির দেওয়া আজকের কর্মসূচি স্থগিতের ঘোষণা দেয় রাবি শাখার আহ্বায়ক মাসুদ মোন্নাফ। এরপর সকালে আবার আন্দোলনের ঘোষণা দেন আন্দোলণ সমন্বয়করা।

এ বিষয়ে জানতে চাইলে মাসুদ মোন্নাফ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের গ্রীষ্মকালীন ও রোজার ছুটি সামনের সপ্তাহে শুরু হচ্ছে। অনেকে বাড়ি যেতে শুরু করেছে। তাই কেন্দ্র তেকে আমাদের আন্দোলনের কথা বললে আমরা শিক্ষার্থী সংকটের কথা বিবেচনা করে স্থগিতের ঘোষণা দেই।

পরে কেন্দ্র আমাদের শিক্ষার্থী কম হলেও আন্দোলণ করার আহ্বান জানান।’ সমাবেশে শিক্ষার্থীরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। কর্মসূচিতে সহ¯্রাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন