রবিবার, ২০ মে ২০১৮ ১১:৩৯:০০ পিএম

সফল ভাবে স্যাটেলাইট উৎক্ষেপণে জাবিতে আনন্দ র‌্যালি

নুর হাছান নাঈম | শিক্ষাঙ্গন | রবিবার, ১৩ মে ২০১৮ | ০৩:৪৩:০৫ পিএম

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট সফলভাবেউৎক্ষেপণ করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে আনন্দ র‌্যালিকরেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার বিকাল ৩টায় উপাচার্য অধ্যাপক ড.ফারজানা ইসলামের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় শিক্ষক ক্লাব চত্বর থেকে র‌্যালি শুরু হয়ে কেন্দ্রীয় শ হীদমিনারে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে উপাচার্যের সঙ্গে প্রো-উপাচার্য অধ্যাপকড. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো.মনজুরুল হক, রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক,বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, ছাত্র-শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারিগণ অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে উপাচার্য ও অন্যান্য শিক্ষকবৃন্দ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে উপাচার্য তাঁর অভিভাষণে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয়প্রধানমন্ত্রীকে অভিবাদন জানান।

উপাচার্য তাঁর অভিভাষণে বলেন, বাংলাদশ আজ ধন্য। মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণে৫৭ নম্বর অবস্থান নিয়ে বাংলাদেশের মাথা উঁচুকরে দাঁড়ানোর জানান দিচ্ছে। অর্থনৈতিক দিক দিয়ে এই দেশ মাত্রই আমরা অনুন্নত দেশ থেকে উন্নয়শীল দেশের দিকে যাচ্ছি। মাননীয় প্রধানমন্ত্রী এতটা সাহস, এতটা উদ্যোগ না নিলে আমরা সমুদ্রের তলা থেকে আকাশের সীমা ছাড়িয়ে যেতে পারতাম না।

এই স্যাটেইলাইটের মাধ্যমে যোগাযোগ রক্ষায় আমাদের দেশের কাজে লাগবে, আমরা বিশ্বের কাজে লাগবো। আমরা স্বয়ংসম্পূর্ণ কোন উন্নত জাতি নয়, আমাদের যে সামর্থ আছে তা দিয়েই আমরা অন্য রাষ্ট্রের সেবা করে যাবো। বিশ্ব ও মানবতার কল্যাণে উপগ্রহ কাজে লাগাতে পারবো বলে দৃঢ়ভাবে বিশ্বাস করি।

উপাচার্য আরও বলেন, ১৯৭৪ সালে বঙ্গবন্ধু জীবিত থাকা অবস্থায় বেতবুনিয়ায় একটি ভূ-উপগ্রহ স্থাপনের চেষ্টা করেছিলেন করেছিলেন। আজ সেই চেষ্টার সফল রুপ দিয়েছেন বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেভাবেই হোক মাননীয় প্রধানমন্ত্রীর চেষ্টায় ও দেশি-বিদেশি বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রমে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে সফল হয়েছি। আজ ভোর রাতে আমাদের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হলো।

উপাচার্যের অভিভাষণের পর উপস্থিত শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিদের মিষ্টিমুখ করানোহয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন