বুধবার, ২৩ মে ২০১৮ ০১:২২:৩৭ এএম

‘ইসরায়েল ৭০টি ক্ষেপাণাস্ত্র ছুঁড়েছে, অর্ধেক আকাশেই ধ্বংস’

আন্তর্জাতিক | রবিবার, ১৩ মে ২০১৮ | ০৮:৫১:০৯ পিএম

ইসরায়েলের সামরিক বাহিনী সিরিয়ার ওপর গত বৃহস্পতিবার সকালে যেসব ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে তার বেশিরভাগই সফলভাবে বাধা দেওয়া হয়েছে। এবং আকাশেই তা ধ্বংস করা হয়েছে। এমনটাই জানিয়েছে সিরিয়ার সামরিক কমান্ড।

সিরিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে জানিয়েছেন, ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলায় একটি রাডার স্টেশন এবং একটি অস্ত্র ডিপো ধ্বংস হয়েছে। তবে এই বিষয়ে বিস্তারিত কিছু বলা হয় নি ওই বিবৃতিতে।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইসরায়েল ২৮টি যুদ্ধবিমানের সাহায্যে মোট ৭০টি ক্ষেপণাস্ত্র ছোঁড়ে। এবং দামেস্ক এর অর্ধেক ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম হয়। সকালে সিরিয়ার কয়েক ডজন লক্ষ্যবস্তুতে হামলা চালায় ইসরায়েল। এই হামলাকে কয়েক দশকের মধ্যে সিরিয়ার ওপর সবচেয়ে বড় হামলা বলে মনে করা হচ্ছে।

ইসরায়েল দাবি করছে, অধিকৃত গোলান মালভূমিতে তাদের সেনা অবস্থানে সিরিয়া থেকে ২০টি ক্ষেপণাস্ত্র ছোঁড়ার পর পাল্টা জবাব হিসেবে তেল আবিব সিরিয়ার ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ওই হামলায় অন্তত ২৩ জন নিহত হয়।

ইসরায়েল বলছে তারা অনেকগুলো ইরানী লক্ষ্যবস্তুর ওপর হামলা চালিয়েছে - যার মধ্যে রয়েছে সিরিয়ার অভ্যন্তরে থাকা অস্ত্রের গুদাম, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণস্থল এবং গোয়েন্দা কেন্দ্র।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এভিগডর লিবারম্যান বলেছেন, সিরিয়ার ভেতরে ইরানের যতগুলো স্থাপনা ছিল তার প্রায় সবগুলোতেই আঘাত হেনেছে ইসরায়েলি সামরিক বাহিনী।

ইসরায়েল আরো বলেছে, সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার ওপরও হামলা চালানো হয়, কারণ ইসরায়েলের ভাষায় তারা সতর্ক করে দেয়া সত্বেও গুলিবর্ষণ করেছিল।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন