বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ ০১:২১:৩২ পিএম

স্যাটেলাইট উৎক্ষেপণে বাংলাদেশকে সুষমা স্বরাজের অভিনন্দন

আন্তর্জাতিক | সোমবার, ১৪ মে ২০১৮ | ১০:৩১:২৯ এএম

বিশ্বের ৫৭তম দেশ হিসেবে কৃত্রিম উপগ্রহের মালিক হয়েছে বাংলাদেশ। গত শুক্রবার (১২ মে) দিনগত রাত বাংলাদেশ সময় ২টা ১৪ মিনিটে মহাকাশে স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণের মাধ্যমে প্রথমবারের মতো কৃত্রিম উপগ্রহের মালিক হয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের এ সাফল্যে অভিনন্দন জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এক টুইট বার্তায় ভারতের এ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট (বঙ্গবন্ধু-১) উৎক্ষেপণে বাংলাদেশ সরকার ও জনগণকে আন্তরিক অভিনন্দন।’

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের পর ইন-অরবিট টেস্ট বা আইওটি শেষে তিন মাস পর পুরোপুরি সেবা পাবে বাংলাদেশ। স্যাটেলাইটটির ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি নিজেদের ব্যবহারের জন্য রেখে বাকিগুলো বিক্রি করা হবে। যা ভাড়া দিয়ে অর্থ আয় করা যাবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্মাণ করেছে ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া নামের একটি প্রতিষ্ঠান। স্যাটেলাইটের কাঠামো তৈরি, উৎক্ষেপণ, ভূমি ও মহাকাশের নিয়ন্ত্রণ ব্যবস্থা, ভূ-স্তরে দুটি স্টেশন পরিচালনার দায়িত্ব এ প্রতিষ্ঠানের। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯৬৭ কোটি টাকা। স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ নিয়ন্ত্রণ পরিচালনায় বাংলাদেশে এর গ্রাউন্ড স্টেশন তৈরি করা হয়েছে গাজীপুর ও রাঙ্গামাটিতে।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারত, পাকিস্তান, থ্যাইল্যান্ড, শ্রীলঙ্কার নিজস্ব স্যাটেলাইট রয়েছে। বাংলাদেশও এখন এ মর্যাদার তালিকায় যুক্ত হলো।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন