শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ ০২:৪১:১৩ এএম

জেরুজালেমে মার্কিন দূতাবাস সরানোর প্রতিবাদে জাওয়াহিরির ‘জেহাদে’র ডাক

আন্তর্জাতিক | সোমবার, ১৪ মে ২০১৮ | ০৬:১৮:৫৭ পিএম

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে মুসলিমদের আমেরিকা বিরোধী ‘জেহাদে’র আহ্বান জানিয়েছেন আল কায়েদার নেতা আইমান আল জাওয়াহিরি। এসময় তিনি মার্কিন এ সিদ্ধান্তের ফলে ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠা ও আলোচনা ব্যর্থ হয়েছে বলেও দাবি করেন। রোববার প্রকাশিত ৫ মিনিটের একটি ভিডিও তিনি ইসরায়েলের রাজধানী তেলাবিবকেও মুসলিমদের ভূমি বলেও মন্তব্য করেছেন। খবর: এএফপি

এদিকে আজ সোমবার জেরুজালেমের পার্শ্ববর্তী আরনোনায় যুক্তরাষ্ট্রের কনস্যুলেটে মার্কিন দূতাবাস উদ্বোধনী অনুষ্ঠান হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা, তার জামাতা জারেড কুশনার, অর্থমন্ত্রী স্টিভ মেনুচিন ও কংগ্রেসের ১২ সদস্য এসময় উপস্থিত থাকার কথা রয়েছে।

ইসরাইলে বিভিন্ন দেশের ৮৬ রাষ্ট্রদূতের মধ্যে ৩০ জন উদ্বোধনী অনুষ্ঠানের আমন্ত্রণ গ্রহণ করেছেন। হাংরি ও চেক রিপাবলিক প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রের উদ্যোগের কঠোর বিরোধিতা করেছেন। ইউরোপীয় ইউনিয়নের বাকি প্রতিনিধিরা আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন।

এমনকি রাশিয়া, মিসর ও মেক্সিকোর প্রতিনিধিরাও থাকছেন না মার্কিন দূতাবাসের উদ্বোধনীতে। ইসরাইলে মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রেডম্যান শুক্রবার বলেন, জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্ত ইসরাইলের সঙ্গে স্বার্থের কারণে নেয়া হয়নি। বরং যুক্তরাষ্ট্র নিজের স্বার্থেই এমন এ উদ্যোগ নিয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন