বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ ০৯:৩০:০১ পিএম

প্রিমিয়ার লিগে এই মৌসুমে যত রেকর্ড

খেলাধুলা | সোমবার, ১৪ মে ২০১৮ | ০৭:৫২:২৩ পিএম

প্রিমিয়ার লিগের এ মৌসুমের সেরা খেলোয়াড় মোহাম্মদ সালাহর ব্যক্তিগত আর ম্যানচেস্টার সিটির একাধিক দলীয় রেকর্ড করার মধ্য দিয়ে শেষ হলো ইংলিশ প্রিমিয়ার লিগের ২০১৭-১৮ মৌসুম। এবার ব্যক্তিগত অর্জনের ক্ষেত্রে সবাইকে ছাড়িয়ে গেছেন লিভারপুলের মিশরিয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম খেলোয়াড় হিসেবে ৩৮ ম্যাচের মৌসুমে ৩২ গোল করেছেন তিনি। একইসাথে জিতে নিয়েছেন প্রিমিয়ার লিগের মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

৩৮ ম্যাচের মৌসুমে এর আগে একজন খেলোয়াড়ের সর্বোচ্চ গোলের সংখ্যা ছিল ৩১টি। অ্যালান শিয়ারার (ব্ল্যাকবার্ন রোভার্স ১৯৯৫-৯৬), ক্রিশ্চিয়ানো রোনালদো (ম্যানচেস্টার ইউনাইটেড ২০০৭-০৮) ও লুইস সুয়ারেজ (লিভারপুল ২০১৩-১৪) যৌথভাবে এই রেকর্ডের মালিক ছিলেন। এর আগে ৪২ ম্যাচের মৌসুমে অ্যালান শিয়ারার (ব্ল্যাকবার্ন রোভার্স ১৯৯৩-৯৪) ও অ্যান্ড্রু কোল (নিউক্যাসল ইউনাইটেড ১৯৯৩-৯৪) ৩৪টি করে গোল করেছিলেন।

ইংলিশ প্রিমিয়ার লিগে প্রথম দল হিসেবে এক মৌসুমে ১০০ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হয়েছে ম্যানচেস্টার সিটি। দলীয় অর্জনের হিসেবে একাধিক নতুন প্রিমিয়ার লিগ রেকর্ড তৈরী করেছে চ্যাম্পিয়ন দলটি। লিগে এক মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট - ১০০ ; এর আগে সবচেয়ে বেশি পয়েন্টের রেকর্ড ছিল চেলসির ২০০৪-০৫, ৯৫ পয়েন্ট।

** সবচেয়ে বেশি গোল ব্যবধান - +৭৯ ; ২০০৯-১০ মৌসুমে +৭১ গোল ব্যবধান নিয়ে চ্যাম্পিয়ন হওয়া চেলসির দখলে ছিল আগের রেকর্ড।
** ২য় হওয়া দলের সাথে পয়েন্ট ব্যবধান - ১৯ ; ম্যানচেস্টার ইউনাইটেড ১৯৯৯-০০ মৌসুমে দ্বিতীয় স্থানে থাকা আর্সেনালের চেয়ে ১৮ পয়েন্ট বেশি পেয়ে শিরোপা জয় করে।

** ম্যাচ জয়ের সংখ্যা - ৩২ ; ২০১৬-১৭ মৌসুমে চেলসি লিগের ৩৮টির মধ্যে ৩০টি ম্যাচ জিতেছিল।
** সবচেয়ে বেশি গোল - ১০৬ ; এর আগে মৌসুমে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডটি ছিল চেলসির দখলে (২০০৯-১০, ১০৩ গোল)

** ধারাবাহিক জয় - ১৮ ম্যাচ ; এক মৌসুমে (২০১৬-১৭) টানা ১৩ ম্যাচে জয় পেয়েছিল চেলসি। এর আগে ২০০১-০২ ও ২০০২-০৩ মৌসুম মিলিয়ে টানা ১৪ ম্যাচে জয় পেয়েছিল আর্সেনাল।
** প্রতিপক্ষের মাঠে জয় - ১৬ ; ২০১৬-১৭ মৌসুমে চেলসি ১৫টি অ্যাওয়ে ম্যাচে জয় পেয়েছিল।
** এছাড়া মার্চে চেলসির বিপক্ষে ম্যাচে ৯০২টি পাস সম্পূর্ণ করে এক ম্যাচে সবচেয়ে বেশি সফল পাস দেয়ার রেকর্ড করে নিজেদের করা ৮৪৩ পাসের রেকর্ডকে ছাড়িয়ে যায় সিটি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন