বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮ ০৬:১৮:২৭ এএম

ব্যাট হাতে আয়ারল্যান্ডের হয়ে ইতিহাস গড়লেন কেভিন ও’ব্রায়েন

খেলাধুলা | মঙ্গলবার, ১৫ মে ২০১৮ | ০৪:৫৯:০৯ পিএম

ম্যাচটা ছিল আয়ারল্যান্ডেরই ইতিহাস গড়ার। দেশের ইতিহাস গড়ার ম্যাচটাকে গৌরবান্বিত করে তুললেন অভিজ্ঞ অলরাউন্ডার কেভিন ও’ব্রায়েন। প্রথম ইনিংসে পুরো দল ১৩০ রানে অলআউট হয়ে গেলেও দ্বিতীয় ইনিংসে পাকিস্তানি বোলিংয়ের সামনে ঘুরে দাঁড়ায় আইরিশরা। দুর্দান্ত সেঞ্চুরি করেন কেভিন ও’ব্রায়েন। ১১৮ রানে অপরাজিত রয়েছেন তিনি। ব্যাট হাতে আয়ারল্যান্ডের হয়ে ইতিহাস গড়লেন কেভিন ও’ব্রায়েন।

ম্যাচ শেষ করার পর আবেগাপ্লুত হয়ে পড়েন ও’ব্রায়েন। ইতিহাসটা তিনি নিজেই তৈরি করেছেন। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে নিজেদের দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছেন। চার্লস ব্যানারম্যান, ডেভ হটন, আমিনুল ইসলাম বুলবুলের পর যুক্ত হয়েছে তার নাম।

ইতিহাসের সাক্ষী হতে পেরে আবেগাপ্লুত ও’ব্রায়েন চতুর্থ দিন শেষে বলেন, ‘টেস্ট অভিষেক সেঞ্চুরি অবশ্যই স্পেশাল। এরপর কঠিন পরিস্থিতির মধ্যে এই সেঞ্চুরিটা এসেছে। দিনের শেষ ঘণ্টায় আমি ভীষণ ক্লান্ত ছিলাম। আশা করি শেষ দিনটায়ও আমরা লড়াই চালিয়ে যেতে পারব।’

কিন্তু ইতিহাস সৃষ্টিকারী এই সেঞ্চুরিটাও নাকি কেভিন ও’ব্রায়েনের কাছে সেরা নয়। তার কাছে সেরা ২০১১ বিশ্বকাপে ব্যাঙ্গালুরুতে যে সেঞ্চুরিটা করেছিলেন, সেটা।

২০১১ বিশ্বকাপে ব্যাঙ্গালুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৩ রানের ইনিংস খেলে ওয়ানডে ক্রিকেটে নিজের দ্বিতীয় সেঞ্চুরিটা করেছিলেন কেভিন ও’ব্রায়েন। তবে ওটার বিশেষত্ব ছিল, বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি ছিল সেটি। মাত্র ৫০ বলে সেঞ্চুরি করে ইতিহাস গড়েন এই আইরিশ ক্রিকেটার। সেটাকে স্মরণ করে ও’ব্রায়েন বলেন, ‘আমার কাছে, অবশ্যই ব্যাঙ্গালুরুর সেঞ্চুরিটাই এক নম্বর। এর কারণ, ওই সেঞ্চুরিটা কোথায় করেছি এবং কার বিরুদ্ধে করেছি- সে কারণে। যদি আগামীকালও (আজ) আমি আরও টিকে থাকতে পারি এবং অন্তত ১৭০ রান করতে পারি, তাহলে এটা হবে এক নম্বর।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন