সোমবার, ২১ মে ২০১৮ ০৮:৫৬:৪৮ পিএম

‘রাস্তা সংস্কার চার দিনের মধ্যে শেষ করতে হবে’

জাতীয় | মঙ্গলবার, ১৫ মে ২০১৮ | ০৭:৩৮:১০ পিএম

রমজানে যানজট সহনীয় পর্যায়ে রাখতে চলমান রাস্তা সংস্কার কাজ ২-৪ দিনের মধ্যে শেষ করাসহ বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। রোজার ট্রাক-ভ্যান সুনির্দিষ্ট সময়ে ঢাকায় প্রবেশ ও বের হওয়ার বিষয়েও সিদ্ধান্ত নিয়েছে ডিএসসিসি।

মঙ্গলবার (১৫ মে) নগর ভবনের ব্যাংক ফ্লোরে অনুষ্ঠিত এক সভায় এসব সিদ্ধান্ত হয়। রামযানে যানজট সহনীয় রাখতেই বিভিন্ন সেবা সংস্থার সঙ্গে এ মত বিনিময় সভা করে ডিএসসিসি।

সভায় বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা যানজটের কারন হিসেবে রাস্তায় ইট ভাঙ্গা, সংস্কার কাজ, টার্মিনাল না থাকা, ট্রাক-ভ্যান প্রবেশ ও পাকিংয়ের ব্যাবস্থা না থাকাসহ বিভিন্ন বিষয় তুল়ে ধরেন।

পরে মেয়র সাঈদ খোকন বলেন, যানজটের কারনে নাগরিকদের বেশ দুর্ভোগ পোহাতে। এই দুর্ভোগ লাগবে আমরা বেশ কিছু সিদ্ধা্ন্ত নিয়েছি।

মেয়র বলেন, পুরান ঢাকাসহ যেসব স্থানে রাস্তা সংস্কারের কাজ চলছে তা ২-৪ দিনের মধ্যেই শেষ করতে হবে। অন্তত চলাচ়ল উপযোগী করতে হবে। প্রকৌশল বিভাগ তা বাস্তবায়ন ক়র়বে। বর্ষা মৌসুম শেষের আগে নতুন কোন রাস্তা কাটার অনুমতি দেয়া হবে না বলেন জানান মেয়র।

সভায় আরও সিদ্ধান্ত হয়, রাজধানীতে ট্রাক ও কভার্ড ভ্যান নির্ধারিত সময়ে প্রবেশ ও বের হবে। ডিএমপি তার বাস্তবায়ন করবে। বিভিন্ন মোড়ের বাম পাশে রিক্সা, লেগুনা ও টেম্পু দাড়াতে পারবে না। বাসও যত্রতত্র দাডাতে পারবে না।

খোকন বলেন, মার্কেটের আশেপাশে যেন কোন পার্কিং না হয় স্ব স্ব মার্কেট কমিটি সেচ্ছাসেবক নিয়োগের মাধ্যমে তা নিশ্চিত করবেন। বায়তুল মোকাররমের সামনের খালি জায়গায় পার্কিং করতে হবে। মের্টোরেলসহ চলমান বিভিন্ন জাতীয় প্রকল্পের কাজগুলোও সুষ্ঠ ব্যাবস্থাপনার মাধ্যমে করার তাগিদ দেন তিনি।

মেয়র বলেন, ট্রাফিক আইনের যথাযথ প্রয়োগ ও সবার সচেতনতার মাধ্যমেই যানজট সহনীয় করা সম্ভব। এটা কারো একার কাজ নয়। তাই সবার সমন্বিত প্রয়াস কামনা করেন তিনি।

সভায় ডিএসসিসির প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিল্লাল ও স্থপতি মোবাশ্বের হোসেনসহ সেবা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন