শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ ০৬:৫৮:০৬ এএম

অল্পের জন্য হল না বাটলারের বিশ্বরেকর্ড!

খেলাধুলা | মঙ্গলবার, ১৫ মে ২০১৮ | ১০:৩৪:১৬ পিএম

কত কাছে, তবু কত দূরে! কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৩৯ রানের মাথায় সাজঘরে ফেরার সময় এই কথাটি একদম যথার্থ বলা যায় রাজস্থান রয়্যালসের উইকেটরক্ষক ব্যাটসম্যান জশ বাটলারের জন্য। মাত্র ১১ রানের জন্য টি-টোয়েন্টি ক্রিকেটের এক বিশ্বরেকর্ড থেকে বঞ্চিত হলেন বাটলার।

ইডেন গার্ডেনে কলকাতার বিপক্ষে ম্যাচে ন্যুনতম ৫০ রান করতে পারলেই বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা ৬ ম্যাচে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার রেকর্ড করে ফেলতেন বাটলার। কিন্তু ইনিংসের ১০ম ওভারে কুলদ্বীপ যাদবের বলে রিভার্স সুইপ করতে গিয়ে নিজের মৃত্যু নিজেই ডেকে আনেন এই ইংলিশ ক্রিকেটার।

ইংলিশ এই উইকেটরক্ষকের করা রিভার্স সুইপটি চলে যায় সোজা থার্ডম্যানে দাঁড়ানো জ্যাভন সেয়ারলেসের হাতে। যার ফলে থেমে বাটলারের ২২ বলে ৩৯ রানের দুর্দান্ত ইনিংস। ৫ চার এবং ২ ছক্কার মারে এই রান করেন বাটলার। এর আগের ৫ ম্যাচেই পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

আইপিএলের চলতি মৌসুমের শুরুতে রান খরায় ভুগছিলেন বাটলার। রাজস্থানের মেন্টর শেন ওয়ার্নের পরামর্শে ইনিংস সূচনার দায়িত্ব পান তিনি। আর এতেই বদলে যায় উইকেটরক্ষক এই ব্যাটসম্যানের ব্যাটের ধার।

দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে ৬৭ রানের ইনিংস দিয়ে শুরু, মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে অপরাজিত ৯৪ রানের ইনিংস দিয়ে শেষ। মাঝে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে দুই ম্যাচে ৫১ এবং ৮২ ও চেন্নাই সুপার কিংসের বিপক্ষে খেলেন অপরাজিত ৯৫ রানের ইনিংস।

তবে একক ব্যাটসম্যান হিসেবে বিশ্বরেকর্ড গড়তে না পারলেও, টি-টোয়েন্টি ক্রিকেটে একটানা সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার রেকর্ডে শীর্ষেই রয়েছেন বাটলার। টানা পাঁচ ম্যাচে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার রেকর্ডে বাটলারের সাথে রয়েছেন ভারতের বিরেন্দর শেবাগ, পাকিস্তানের কামরান আকমল এবং জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন