বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ ০৭:১৯:৪০ এএম

ঘরেই তৈরি করুন সুস্বাদু মিষ্টি

রান্নাবান্না | বুধবার, ১৬ মে ২০১৮ | ০৯:৫৯:১০ এএম

মিষ্টি খেতে ছোট-বড় সবাই পছন্দ করে। মিষ্টির লোভ সামলানোও বেশ কঠিন। কিন্তু ভেজালের কারণে অনেকেই বাজার থেকে এখন আর শখ করে মিষ্টি কিনতে চান না। অথচ মন চায় মিষ্টি খেতে। যারা এ রকম দোটানায় আছেন, তাদের জন্য রইল মিষ্টি বানানোর রেসিপি। আশা করছি খুব সহজেই এখন বাসায় বানাতে পারবেন পছন্দের মিষ্টি।
উপকরণ
—১ লিটার দুধের ছানা
—১/২ কাপ গুঁড়ো দুধ
—১/৪ কাপ ময়দা
—২ চিমটি বেকিং সোডা
—১ চা চামচ চিনি
—১ চা চামচ ঘি
—১ চিমটি ফুড কালার
প্রস্তুত প্রণালি
সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিন। চুলার আঁচ যত কম রাখা যায় রেখে তাতে তেলের কড়াই দিন। মাখানো ময়ান দিয়ে ছোট ছোট মিষ্টির মতো শেপ করে ছেড়ে দিন। কারণ এটা ফুলে দ্বিগুণ হবে পরে।
আর হ্যাঁ, মিষ্টি ছাড়ার সময় তেল এতটা কম গরম হবে যে হাতে সহ্য হবে তেলটা। আমি কড়াই থেকে তেল নিয়েই হাতে মেখে মিষ্টির শেপ করি। সব মিষ্টি দেওয়া হয়ে গেলে একটু তাপ বাড়ান, কিন্তু সেটা যেন খুব বেশি না হয়। কারণ কম তাপে মিষ্টি ভাজলে মিষ্টি দেখতে খুব সুন্দর হয়।
মিষ্টি ভাজতে থাকা অবস্থায় পাশের চুলোয় দেড় কাপ পানিতে দেড় কাপ চিনি আর ২টা এলাচ দিয়ে ফুটিয়ে নিন।
মিষ্টি ভাজা হয়ে গেলে সেই মিষ্টি ফুটতে থাকা চিনির সিরার মধ্যে দিয়ে ৫ মিনিট রেখে নামিয়ে ফেলুন।
হয়ে গেলে ঠান্ড হতে দিন। তারপর পরিবেশন করুন এবং ফ্রিজে সংরক্ষণ করুন।
মনে রাখবেন: ১ লিটার দুধ জ্বাল করে তার মধ্যে ২ চা চামচ ভিনেগার দিলেই ১ কাপ ছানা হয়। ছানা পানি দিয়ে ধুয়ে পাতলা কাপড়ে হালকা পেঁচিয়ে ঝুলন্ত অবস্থায় পানি ঝরাতে হয়। কাপড় চেপে পানি ঝরালে ছানাটা শক্ত হয়। সেক্ষেত্রে মিষ্টির শেপ দিতে ঝামেলা হয়। মিষ্টির শেপ সুন্দর না হলে মিষ্টি ভাজার সময় ফেটে যায়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন