সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ ০৯:৩৯:১১ এএম

স্বাস্থ্যগুণে সমৃদ্ধ কিউই ফল

স্বাস্থ্য | বুধবার, ১৬ মে ২০১৮ | ১০:৩৩:৫৯ এএম

কিউই ফল নিউজিল্যান্ডের বিখ্যাত ফল হলেও ইটালি এবং ফ্রান্সে এটি ব্যাপক জনপ্রিয়। চীনে এটি জাতীয় ফল হিসেবে পরিচিত।
সালাদে কিউই ফল অধিক ব্যবহার করা হয়। স্বাদে মিষ্টি, রসাল ফলটি ‘পুষ্টির কারখানা’ হিসেবে বিবেচিত। এতে প্রচুর ভিটামিন এবং খনিজ উপাদান রয়েছে।
কমলাতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। কিন্তু মজার বিষয় হলো, কিউই ফলে কমলার চেয়ে দ্বিগুণ ভিটামিন রয়েছে। একজন মানুষের দৈনিক যে পরিমাণ ভিটামিন-সি দরকার, তা একটি কিউই ফল খেলেই পূরণ হয়।
যে কয়টি ফল ওজন কমাতে সাহায্য করে, তার মধ্যে কিউই ফল অন্যতম। কারণ এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং সম্পৃক্ত চর্বি; যা মানবদেহের জন্য উপকারী।
সাধারণত সর্দি-কাশির মতো রোগ নিরাময় ছাড়াও কিউই ফল ক্যান্সার প্রতিরোধ করে। কারণ এতে যে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, তা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে। কিউই ফলে যে ক্ষুদ্র পুষ্টি উপাদান রয়েছে, তা মানবদেহকে বিভিন্ন রোগ থেকে দূরে রাখে।
কিউই ফলে প্রচুর আঁশ রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য রোধে সাহায্য করে। এটি হৃদরোগ রোধেও কার্যকর ভূমিকা পালন করে।
কিউই ফলে ক্যালসিয়াম, লৌহ, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, পটাশিয়ামের মতো খনিজ উপাদান রয়েছে। ক্যালসিয়াম হাড় মজবুত করে, লৌহ রক্তস্বল্পতা রোধ করে এবং মানবদেহের যথাযথ অক্সিজেন প্রবাহে সাহায্য করে, ম্যাগনেসিয়াম দেহে শক্তি প্রদান করে, জিঙ্ক চুল, ত্বক এবং নখ সুস্থ রাখে এবং পটাশিয়াম হৃদরোগ এবং উচ্চ রক্তচাপ রোধ করে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন