সোমবার, ১৬ জুলাই ২০১৮ ০২:৫৩:৪৬ পিএম

রেকর্ড মূল্যে বিক্রি হলো সেই বিতর্কিত নগ্ন চিত্রকর্ম

আন্তর্জাতিক | বুধবার, ১৬ মে ২০১৮ | ১১:১৪:৫৪ এএম

নিলামের ইতিহাসে রেকর্ড মূল্যে বিক্রি হলো ইতালিয়ান এক শিল্পীর ‘ন্যুড’ চিত্রকর্ম। আমিদিও মোদিগলিয়ানি নামের ওই শিল্পীর চিত্রকর্মটির নাম ‘ন্যু কোচ’।

ইতালীয় শিল্পী আমিদিও মোদিগলিয়ানির আঁকা নগ্ন নারী সম্বলিত চিত্রকর্মটি নিয়ে এক সময় বেশ বিতর্ক হয়েছিল। এবার সেটিই বিক্রি হয়েছে রেকর্ড মূল্যে। চিত্রকর্মটির দাম ১৫০ মিলিয়ন ডলার উঠবে বলে ধারণা করা হয়েছিল।

সোমবার (১৪ মে) সন্ধ্যায় ‘ন্যু কোচ’ নামের নিউ ইয়র্কে চিত্রকর্মটি বিক্রি হয় ১৫৭.২ মিলিয়ন ডলারে। সুথবি নিলামঘরের ইতিহাসে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া চিত্রকর্ম এটি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ২০০৩ সালে সুথবি নিলামঘর যে দামে চিত্রকর্মটি কিনেছিল, তার প্রায় ছয়গুণ দামে বিক্রি হলো তা।

চিত্রকর্মটিতে দেখা যায়, এক নগ্ন নারী শরীর এলিয়ে শুয়ে আছেন ও পেছন দিকে তাকিয়ে আছেন।

১৯১৭ সালে প্রথমবারের মতো প্যারিসে চিত্রকর্মটি প্রদর্শিত হয়। সেই সময় ছবিটি এতটাই বিতর্কের সৃষ্টি করেছিল যে পরিস্থিতি সামলাতে মাঠে নামতে হয় আইনশৃঙ্খলা বাহিনীকে। প্যারিসের সেই গ্যালারি কর্তৃপক্ষের বিরুদ্ধে তখন ‘শালীনতা ভঙ্গ’ এর অভিযোগ আনা হয়েছিল। সে সময়ে ফরাসি জনগণ এই নগ্ন ছবিকে ‘অশ্লীল’ বলে রায় দেন।

২০০৩ সালে মাত্র ২৬.৯ মিলিয়ন ডলারে লাস ভেগাস ক্যাসিনোর ধনকুবের স্টিভ ভাইন থেকে চিত্রকর্মটি কিনে নেন জন ম্যাগনিয়ার নামের এক আইরিশ। তিনিই চিত্রকর্মটি নিলামে তুলেছিলেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন