বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ ০৩:৩৪:১৫ পিএম

শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা দাবি

জাতীয় | শুক্রবার, ১৮ মে ২০১৮ | ০২:৫৯:১১ পিএম

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণার দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানান শ্রমিক নেতারা।

নেতারা বলেন, উদ্দেশ্যপ্রণোদিতভাবে মজুরি বোর্ডের কার্যক্রম বিলম্বিত করা হচ্ছে। আইন অনুযায়ী মজুরি বোর্ডের কার্যক্রম ছয় মাসের মধ্যে শেষ করার বাধ্যবাধকতা থাকলেও মজুরি বোর্ডের কার্যক্রম বিলম্বিত করার চেষ্টা চলছে।

তারা অভিযোগ করেন, মজুরি বোর্ডে মালিকপক্ষের প্রতিনিধি অপারগতার অজুহাতে গত চার মাসে মাত্র একটি সভা অনুষ্ঠিত হয়েছে। গত ২৫ এপ্রিল দ্বিতীয় সভার তারিখ নির্ধারিত থাকলেও সেদিন সভা হয়নি।

সমাবেশে নেতারা অবিলম্বে ১৬ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি জানান। সমাবেশ থেকে মজুরি আন্দোলন দমনের অপকৌশল হিসেবে শ্রমিক ও গার্মেন্ট টিইউসি নেতাদের নামে মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার এবং কারাবন্দি আশিয়ানা গার্মেন্ট কারখানার শ্রমিক রাসেল ও মুন্নার মুক্তির দাবি জানান।

তারা বলেন, ২০ রোজার আগে পূর্ণ বেসিকের সমান ঈদ বোনাস ও মে মাসের মজুরিসহ শ্রমিকদের সব বকেয়া পরিশোধ করতে হবে। আশিয়ানা গার্মেন্টস কারখানা বন্ধের প্রতিবাদ জানিয়ে তারা বলেন, ঈদের আগে শত শত শ্রমিককে অনিশ্চয়তার মধ্যে ঠেলে দেওয়া হয়েছে। নেতারা অবিলম্বে আশিয়ানা গার্মেন্টস খুলে দেয়া এবং শ্রমিকদের সব বকেয়া পাওনা পরিশোধের দাবি জানান।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের সভাপতি মন্টু ঘোষের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক জলি তালুকদার, কার্যকরি সভাপতি কাজী রুহুল আমীন, সাদেকুর রহমান শামীম, ইকবাল হোসেন প্রমুখ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন