মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮ ০১:৫৯:৪০ পিএম

বিশাল বাজেট নিয়ে নারায়ণগঞ্জ উন্নয়নে আসছেন আইভী

জাতীয় | নারায়ণগঞ্জ | শনিবার, ১৯ মে ২০১৮ | ০১:৩৭:৩৯ এএম

রাজনীতি যখন স্বেচ্ছাচারিতা ও জবাবদিহিহীনতার সমার্থক হয়ে উঠেছে তখন দেশের যেকজন রাজনীতিবিদ এই স্রোতের বিপরীতে হাঁটছেন তাদের মধ্যে সামনের সারির একজন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

কেবল উন্নয়ণই শেষ কথা নয়, গণমানুষের এই আইভী আপা উন্নয়ণের পাশাপাশি নিশ্চিত করেছেন স্বচ্ছতা ও জবাবদিহিতা। ভোটারদের অভিযোগ শোনার পাশাপাশি বারবার তিনি তার পরিকল্পনা নিয়ে হাজির হয়েছেন তার ভোটারদের সামনে। সেই ধারাবাহিকতায় আগামী অর্থ বছরের বাজেট নিয়ে এবারও জনতার সামনে আসবেন তিনি। পেশ করবেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বাজেট।

নারায়ণগঞ্জবাসীকে একটি সুন্দর নগরী উপহার দেয়ার লক্ষ্যে অবিরত কাজ করে যাওয়া এই মেয়র জনতার সামনে আসার আগে প্রতিবারই নারায়ণগঞ্জবাসীর জন্য নিয়ে আসেন চমক হিসেবে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী রোজার ইদের পরপরই নারায়ণগঞ্জবাসীর সামনে ২০১৮-১৯ সালের বাজেট নিয়ে আসবেন তিনি। এমনটিই জানিয়েছেন সিটি কের্পারেশনের একটি সূত্র।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সর্বকালের সর্বোচ্চ বাজেট ৭১৫ কোটি টাকার বাজেট নিয়ে আবারো জনতার মুখোমুখি হতে চলেছেন মেয়র সেলিনা হায়াৎ আইভী। ২০১১ সালের ৩০ অক্টোবর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালে প্রথমবারের মতো ৩০৭ কোটি টাকার বাজেট ঘোষণা করেন মেয়র আইভী।

২০১৩-২০১৪ অর্থ বছরে বাজেটের আকার ছিল ৪শ’ ৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-২০১৫ অর্থ বছরে যা বেড়ে দাড়িয়েছিল ৪শ’ ২৪কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকায়। ২০১৫-২০১৬ অর্থ বছরে ৪শ’ ৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার বাজেটের পর সর্বশেষ ২০১৮ সালে চলতি অর্থ বছরে (২০১৭-২০১৮) ৬৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ কোটি টাকার বাজেট নিয়ে সিটি কর্পোরেশনবাসীদের সেবা দিয়ে যাচ্ছেন রাজনীতি সম্বন্ধে সাধারণ মানুষের ধারণা পাল্টে দেয়া এই নগরমাতা।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের তথ্য সূত্রে জানা যায়, প্রতিবছরের ন্যায় এবারো নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বাজেট ঘোষনা করা হবে। আর এবারের বাজেট হবে সিটি কর্পোরেশনের সর্বকালের সর্বোচ্চ বাজেট। বাজেট প্রণয়নের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

তথ্য সূত্রে জানা যায়, এবারের বাজেটে অনেকগুলো উন্নয়ন বিষয়কে প্রাধান্য দেওয়া হবে। এর মধ্যে শীতলক্ষ্যার উপর দুটি সেতু নির্মাণ, বাবুরাইল খাল সংস্কার, দারিদ্র বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য এবং অবকাঠামোগত উন্নয়ন যথা রাস্তা, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুঃণনির্মাণ, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনার সংস্কার, খেলাধুলার মানোন্নয়ন ও রাস্তার বাতি স্থাপনে বিশেষ বরাদ্দ থাকতে পারে।

উল্লেখ্য, গত বছর কোনো করারোপ ছাড়াই নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য ৬৬৩ কোটি ৬৭ লাখ ৪২ হাজার ৬২৫ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়। বাজেটে রাজস্ব আয় খাতে ৯২ কোটি ২৬ লাখ ২৫ হাজার ৮০০ টাকা, উন্নয়ন আয় খাতে সরকারী প্রদত্ত উন্নয়ণ সহায়তা মঞ্জুরী ২০ কোটি টাকা, সরকার প্রদত্ত উন্নয়ণ সহায়তা বিশেষ মঞ্জুরী ২০ কোটি টাকা, বৈদেশিক সাহায্য প্রকল্প সহায়তা ৩৮২ কোটি ৬৩ লাখ টাকা, বার্ষিক উন্নয়ন কর্মসূচী প্রকল্প সহায়তা ৭৮ কোটি ৪৯ লাখ ৬৮ হাজার টাকা। মোট আয় ৫৯৭ কোটি ৩৮ লাখ ৯৩ হাজার ৮০০ টাকা।

প্রারম্ভিক উদ্বৃত্ত ছিল ৬৬ কোটি ২৮ লাখ ৪৯ হাজার ৮২৫ টাকা। রাজস্ব ব্যায়ে রয়েছে ৯৬ কোটি ৮ লাখ ২০ হাজার ৩০০ টাকা। উন্নয়ন ব্যায়ে অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন খাতে ৯৪ কোটি ৫৭ লাখ টাকা, অবকাঠামো মেরামত ও রক্ষণাবেক্ষণ খাতে ২০ কোটি ৩৪ লাখ ৪১ হাজার ৯০০ টাকা, বার্ষিক উন্নয়ন কর্মসূচী প্রকল্প সহায়তা ৮২ কোটি ১৯ লাখ ৪৩ হাজার টাকা, বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প সহায়তা ৩৬৪ কোটি ১৩ লাখ টাকা।

মোট ব্যায় দেখানো হয়েছে ৬৫৭ কোটি ৩২ লাখ ৫ হাজার ২০০ টাকা। উদ্বৃত্ত দেখানো হয়েছে ৬ কোটি ৩৫ লাখ ৩৮ হাজার ৪২৫ টাকা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন