সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ ০১:০৯:২২ পিএম

সম্প্রসারিত হচ্ছে স্যাটেলাইটের ব্যবসায়িক সম্ভাবনা

জাতীয় | শনিবার, ১৯ মে ২০১৮ | ০৯:২০:০৫ এএম

ব্যবসায়িক সম্ভাবনা সম্প্রসারণের উদ্দেশ্যে দেশের দুটি গ্রাউন্ড স্টেশনের বাইরে আরও দুটি কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ব্যবসায়িক সম্ভাবনাকে কাজে লাগাতে ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে দুটি আলাদা গ্রাউন্ড স্টেশন নির্মাণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইতোমধ্যে এ বিষয়ে দুটি কোম্পানির সঙ্গে চুক্তি সই হয়েছে। কারিগরি মূল্যায়নের পর কাজ শুরু হয়েছে। আগামী ৩০ জুনের মধ্যে স্টেশন দুটির নির্মাণ কাজ শেষ হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু-১স্যাটেলাইট পরিচালনার জন্য গঠিত বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম।

সাইফুল ইসলাম সাংবাদিকদের জানান, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ভৌগলিক অবস্থান ওই দেশ দুটির একেবারে ওপরে। ব্যবসায়িক পরিকল্পনাও সাজানো হচ্ছে ওই দেশ দুটিকে সামনে রেখেই। সংশ্লিষ্টরা বলছেন, মূলত দেশের স্যাটেলাইট টিভি স্টেশনগুলো এ স্যাটেলাইটের মূল ক্রেতা হবে। তাছাড়া ডিটিএইচ সেবা দেয়ার জন্য ১২টি ট্রান্সপন্ডার ব্যবহার করতে হবে। সামরিক কাজেও দুটি ট্রান্সপন্ডার ব্যবহার হবে। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি ব্যবসা সফল হতে সাত থেকে আট বছর সময় লাগবে।

উল্লেখ্য, স্যাটেলাইট কোম্পানি বিদেশে ক্যাপাসিটি বিক্রির জন্য একটি এজেন্ট প্রতিষ্ঠান নিয়োগের কাজও শুরু করেছে। মূলত তারাই দেশের বাইরের সব ব্যবসা দেখবে। আর দেশের মধ্যে স্যাটেলাইটের ক্যাপাসিটি বিক্রির কাজ করবে স্যাটেলাইট কোম্পানি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন