শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ ০৬:৫০:৩৯ এএম

সপ্তাহজুড়ে চার প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘোষণা

অর্থনীতি | শনিবার, ১৯ মে ২০১৮ | ০২:১১:৪০ পিএম

বিগত সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত চারটি প্রতিষ্ঠান লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে দুটি বীমা কোম্পানি এবং দুটি মিউচ্যুয়াল ফান্ড রয়েছে। বীমা কোম্পানি দুটি ২০১৭ সালের ৩০ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য এবং মিউচ্যুয়াল ফান্ড দুটি ২০১৮ সালের ৩১ মার্চ সমাপ্ত বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড এবং এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই জানিয়েছে, প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্ষদ ও ট্রাস্টি বোর্ড সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে লভ্যাংশ ঘোষণার পাশাপাশি লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট এবং ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করেছে।

ডেল্টা লাইফ : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ জুন। আর পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য এজিএম অনুষ্ঠিত হবে ২১ জুন।

পিপলস ইন্স্যুরেন্স : কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ জুন। আর লভ্যাংশ সংক্রান্ত পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য এজিএম ১ আগস্ট অনুষ্ঠিত হবে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ২০ পয়সা।

এআইবিএল ফার্স্ট ইসলামি মিউচ্যুয়াল ফান্ড: ফান্ডটির ট্রাস্টি বোর্ড ইউনিটহোল্ডারদের ৮ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ জুন। সমাপ্ত হিসাব বছরে ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৮২ পয়সা। ইউনিট প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১০ টাকা ৮৫ পয়সা।

এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড : ফান্ডটির ট্রাস্টি বোর্ড ইউনিট হোল্ডারদের ৮ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ জুন। সমাপ্ত হিসাব বছরে ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা (ইপিএস)হয়েছে ৯৫ পয়সা। আর ইউনিটপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১০ টাকা ৯৬ পয়সা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন