শুক্রবার, ২০ জুলাই ২০১৮ ০৫:১০:৫৪ এএম

জেরুজালেমে দূতাবাস, যুক্তরাষ্ট্রের ‘ভুল’ সিদ্ধান্ত : যুক্তরাজ্য

আন্তর্জাতিক | শনিবার, ১৯ মে ২০১৮ | ০৪:৪৪:২৭ পিএম

ইসরায়েলের রাজধানী তেলআবিব থেকে জেরুজালেমে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস সরিয়ে নেয়ার সিদ্ধান্তকে ‘ভুল’ বলে মন্তব্য করেছেন তুরস্কে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত ডোমিনিক চিলকোট। শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

ডোমিনিক চিলকোট বলেছেন, ‘তুরস্কের সরকারের মতো আপনারা জানেন, ব্রিটিশ সরকারের মত হচ্ছে, আমরা ব্রিটিশ দূতাবাস জেরুজালেমে সরিয়ে নিচ্ছি না। আমরা মনে করি, যুক্তরাষ্ট্রের একটি ভুল সিদ্ধান্ত নিয়েছে।’

সম্প্রতি ব্রিটেনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সফর নিয়ে কথা বলেছেন চিলকোট। তিনি বলেন, ‘ওই সফরে আঞ্চলিক পররাষ্ট্র নীতির ব্যাপারেও বেশ ভালো আলোচনা হয়েছে। এতে গাজায় ৬২ ফিলিস্তিনিকে হত্যার কারণে ইসরায়েল-ফিলিস্তিনের পাশাপাশি সিরিয়া ইস্যুতেও বেশ গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।’

গত সোমবার (১৪ মে) তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের ঘটনায় গাজা উপত্যকায় ব্যাপক বিক্ষোভ দেখায় ফিলিস্তিনিরা।

এসময় ইসরায়েলি বাহিনীর গুলি ও টিয়ারসেলে অন্তত ৬২ ফিলিস্তিনির প্রাণহানি ঘটে। গাজা-ইসরায়েল সীমান্তের এ সংঘাতে এক হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়। এরদোয়ানের ব্রিটেন সফরকে বেশ ফলপ্রসূ বলেও বর্ণনা করেন ব্রিটিশ রাষ্ট্রদূত।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন