মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ ০৩:১৮:৫৫ এএম

যানজটে প্রতিদিন নষ্ট হচ্ছে ৫০ লাখ কর্মঘণ্টা’

জাতীয় | শনিবার, ১৯ মে ২০১৮ | ০৭:৫৩:৩৪ পিএম

ঢাকা মহানগরীতে অসহনীয় যানজটে প্রতিদিন ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। এতে বছরে আর্থিক ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

শনিবার বুয়েটে ‘গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা প্রতিষ্ঠা এবং রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে যানজট নিরসনের পরিকল্পনা অন্তর্ভুক্তি ও বাস্তবায়নে অঙ্গীকার’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মোয়াজ্জেম হোসেন এ তথ্য তুলে ধরেন।

বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট ও রোড সেফটি ফাউন্ডেশন এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

বৈঠকে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রোড সেফটি ফাউন্ডেশনের সভাপতি এ আই মাহবুব উদ্দিন আহমেদ।

সভায় বক্তব্য রাখেন- কৃষক-শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, গণফোরামের প্রেসিডিয়াম সদস্য সুব্রত চৌধুরী, বিআরটিসির পরিচালক (টেকনিক্যাল) মাহবুবুর রহমান, বারবিডার প্রাক্তন সভাপতি ও রোড সেফটি ফাউন্ডেশনের সহসভাপতি আবদুল হামিদ শরীফ, জাসদের স্থায়ী কমিটির সদস্য নাদের চৌধুরী, বিকল্প ধারার সাংগঠনিক সম্পাদক ওমর ফারুকসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

‘মিটিগেটিং ট্রাফিক কনজেশন ইন ঢাকা : অ্যাপ্রোপ্রিয়েট পলিটিক্যাল এজেন্ডা’ শিরোনামে গবেষণা প্রতিবেদনে অধ্যাপক মোয়াজ্জেম হোসেন বলেন, ঢাকা শহরের মোট দুর্ঘটনার ৭৪ শতাংশ ঘটে পথচারী পারাপারের সময়। ঢাকা শহরে প্রতিদিন গণপরিবহনগুলো ৩৬ লাখ ট্রিপ দেয়। এসব গণপরিবহনের ৩৫ শতাংশ যাত্রী যায় কর্মক্ষেত্রে।

তিনি বলেন, ঢাকার ৮০ শতাংশ গণপরিবহনই ইঞ্জিনচালিত। যানজটের কারণে পিক আওয়ারে এ গণপরিবহনগুলোর গতিবেগ ঘণ্টায় ৫ কিলোমিটারে নেমে আসে, যেখানে পায়ে হেঁটে চলার গড় গতিও ৫ কিলোমিটার। ফলে প্রতিদিন ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। এই যানজটে প্রতি বছর ৩৭ হাজার কোটি টাকা ক্ষতি হচ্ছে।

ড. মোয়াজ্জেম হোসেন বলেন, ‘নগরের যানজট যদি ৬০ শতাংশ কমানো যায় তাহলে ২২ হাজার কোটি টাকা বাঁচানো যাবে।’

এ সময় তিনি নগরের যানবাহন নিয়ন্ত্রণের জন্য প্রাইভেট কোম্পানিগুলোকে সরকারি নিয়ন্ত্রণে আনার পরামর্শ দেন।

তিনি বলেন, এখন ঢাকায় দেড় শ’ থেকে দুই শ’ বাস সার্ভিস রয়েছে। প্রতিটি রুটে একটি করে কোম্পানিকে এর দায়িত্ব দিলে ভালো হয়। এতে সড়কে প্রতিযোগিতা কমবে। এছাড়া আন্তঃজেলা বাস টার্মিনালগুলো সম্পূর্ণভাবে সরকারি নিয়ন্ত্রণে আনতে হবে।

অধ্যাপক মোয়াজ্জেম হোসেন বলেন, যানজটের কারণে মানব চরিত্রের নয়টি দিক নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। মেজাজ খিটখিটে হয়ে যাওয়ার পাশাপাশি সামাজিক যোগাযোগে প্রভাব পড়ছে নাগরিকদের। এছাড়া গণপরিবহনে নারী, শিশু ও প্রতিবন্ধীদের নানাভাবে নিগৃহীত হন।

ঢাকা মহানগরের গণপরিবহন নিয়ন্ত্রণে একটিমাত্র পরিবহন সংস্থা গঠনের পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘বছরে ১ হাজার কোটি টাকা সাবসিডিয়ারি দিয়ে বছরে যদি ৫ হাজার কোটি টাকা লাভ করতে পারি, তবে সেখানে সাবসিডিয়ারি দিলে ক্ষতি কোথায়?’

পরিবহন খাতে দুর্নীতি, নৈরাজ্য বন্ধে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ও মেয়রদের আরো বেশি দায়িত্ববান হতে অনুরোধ জানান তিনি।


খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন