বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ ০৭:১৫:৪৪ এএম

বসুন্ধরায় বিশৃঙ্খলাকারীরা বহিরাগত, সমিতির দুঃখ প্রকাশ

জাতীয় | রবিবার, ২০ মে ২০১৮ | ০৮:৩১:১১ পিএম

রাজধানীর বসুন্ধরা সিটি শপিংমলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিপ্তরের অভিযানকালে বিশৃঙ্খলা সৃষ্টিকারীরা বহিরাগত। এর সঙ্গে কোনো ব্যবসায়ী জড়িত ছিল না বলে দাবি করেছেন মার্কেটের ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি গোলাম কুতুব উদ্দিন।

একই সঙ্গে এ অনাকাঙ্ক্ষিত ঘটনায় বসুন্ধরা সিটি শপিংমল মোবাইল ব্যবসায়ীরা অত্যন্ত দুঃখিত বলেও জানিয়েছেন তিনি।

রোববার বসুন্ধরা সিটি শপিংমল মোবাইল ব্যবসায়ীর পক্ষ থেকে শুল্ক গোয়েন্দার অধিদপ্তরে পাঠানো চিঠির সূত্রে এসব তথ্য জানা যায়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. সহিদুল ইসলামও রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

‘বসুন্ধরা সিটি শপিংমলের বাহিরে অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দুঃখ প্রকাশ’ শীর্ষক চিঠিতে বলা হয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের এ.ডি.জি জিয়াউদ্দিন সাহেবের নেতৃত্বে বসুন্ধরা সিটি শপিংমলের মোবাইল দোকানে অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালীন সময়ে আমরা বসুন্ধরা সিটি শপিংমল মোবাইল ব্যবসায়ী মালিক সমিতির কর্মকর্তারা তাদের সর্বাত্মক সহযোগিতা প্রদান করি্। তবে অভিযান শেষে টিমটি মার্কেট থেকে বাহির হলে কতিপয় অতি উৎসুক ব্যক্তিরা রাস্তায় ব্যরিকেট দিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করে। যা আমদের বসুন্ধরা সিটি শপিংমলের কোনো ব্যবসায়ী জড়িত ছিল না। তাই এ অনাকাঙ্ক্ষিত ঘটনার বহিরাগত ব্যক্তিরা জড়িত ছিল তারপরও বসুন্ধরা সিটি শপিংমল মোবাইল ব্যবসায়ীরা অত্যন্ত দুঃখিত। এজন্য যদি আমাদের মার্কেটের ভিতরে কেউ জড়িত থাকে তাহলে আমরা মার্কেটের বিধি মোতাবেক উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবো।

শনিবার দিনব‌্যাপী একযোগে বসুন্ধরা সিটি শপিংমল, উত্তরা, গুলশান ও মহাখালী এলাকায় অভিযানে বিভিন্ন দোকান ও শোরুম হতে প্রায় সোয়া দুই কোটি টাকা মূল‌্যের আইফোন, এলজি ও এইটিসিসহ বিভিন্ন মডেলের মোবাইল ফোন জব্দ করে শুল্ক গোয়েন্দা। একই সঙ্গে মহাখালীতে টিজে গ্রুপ এর শোরুম হতে নকল আই-ফোন তৈরির কাজে যুক্ত থাকায় সাত জনকে এবং উত্তরা নর্থ টাওয়ারে অবস্থিত তালুকদার মোবাইল লিংক হতে দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে।

জব্দকৃত পণ‌্যের মধ‌্যে রয়েছে-২৬২টি মোবাইল সেট। যেখানে আইফোন ১২১টি, এইচটিসি ১২৫টি, এলজি ১৫টি এবং অ‌্যাপেল ওয়াচ একটি। সব ফোনই চোরাচালানের মাধ্যমে আমদানিকৃত। আটককালে আমদানি সংক্রান্ত দলিলাদি দোকান ও শোরুম কর্তৃপক্ষ দেখাতে পারেননি।

তবে রাজধানীর পান্থপথে বসুন্ধরা শপিং কমপ্লেক্সে মোবাইল ফোনের মার্কেটের দোকানে অবৈধ পণ্যের বিরুদ্ধে অভিযান শেষে দোকান কর্মচারীদের রোষানলে পড়ে শুল্ক গোয়েন্দার বিশেষ টিম। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক (এডিজি) জিয়া উদ্দিনের নেতৃত্বে অভিযানে যাওয়া র‌্যাব ও আনসার বাহিনীর সদস্যসহ বিশেষ টিমকে মার্কেটের বাইরে অবরোধ করেন দোকানের কর্মচারীরা। শনিবার সকাল ১১টায় অভিযান শুরু হয়। অভিযান শেষে দুপুর দেড়টায় মার্কেট থেকে বের হওয়ার পরপরই এই অনাকাঙ্ক্ষিত ঘটনার মুখোমুখি হতে হয় শুল্ক গোয়েন্দার টিমকে। অভিযান চলাকালে টিমের সদস্যরা ১০০টির বেশি অবৈধ আইফোন জব্দ করা করেন। যার বর্তমান বাজার মূল্য ৮০ লাখ থেকে ৯০ লাখ টাকা। বিকেল সাড়ে ৩টায় মার্কেটের গ্রাউন্ড ফ্লোরে শুল্ক গোয়েন্দা টিমের ঊর্ধ্বতন সদস্যদের সঙ্গে বসুন্ধরা মালিক সমিতি এবং দোকান মালিক ও কর্মচারী সমিতির নেতাদের বিশেষ বৈঠকের পর কাগজপত্র দেখাতে পারলে পরবর্তীতে মোবাইল সেট ছেড়ে দেওয়া হবে এই শর্তে সমঝোতায় পৌঁছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন